Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত! লেবানন থেকে হামাসকে পাশে থাকার বার্তা হেজ়বুল্লার

ইজ়রায়েলের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে হেজ়বুল্লার অন্যতম শীর্ষ নেতা বলেন যে, “আমরা সম্পূর্ণ ভাবে প্রস্তুত। যখন সঠিক সময় আসবে, আমরা তখনই পদক্ষেপ করব।”

Hezbollah says its fully prepared to join Hamas in war with Israel dgtl

জমায়েতে বক্তব্য রাখছেন হেজ়বুল্লা নেতা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৫:০১
Share: Save:

প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠন হামাসের পাশে দাঁড়িয়ে আগেই ইজ়রায়েলের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছিল হেজ়বুল্লা। এ বার লেবাননের এই সন্ত্রাসবাদী সংগঠনের তরফে জানানো হল যে, ‘সঠিক সময়ে’ ইজ়রায়েলের বিরুদ্ধে লড়াইয়ে নামার জন্য তারা প্রস্তুত।

লেবাননের রাজধানী বেইরুটের দক্ষিণ শহরতলিতে প্যালেস্তাইনপন্থী একটি মিছিল থেকে হেজ়বুল্লার সহকারী প্রধান নইম কাশেম বলেন, “আমরা হেজ়বুল্লা। আমাদের পরিকল্পনা অনুযায়ী লড়াইয়ে সাহায্য করছি এবং করে যাব।” ইজ়রায়েলের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন যে, “আমরা সম্পূর্ণ ভাবে প্রস্তুত। যখন সঠিক সময় আসবে, আমরা তখনই পদক্ষেপ করব।”

প্রসঙ্গত, ইজ়রায়েল-হামাস সংঘাতের আবহেই লেবানন সফরে গিয়েছেন ইরানের বিদেশমন্ত্রী। সেই সফর চলাকালীন হেজ়বুল্লার এই হুঁশিয়ারিকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ইজ়রায়েল তো বটেই, আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলির অভিযোগ যে, হামাস এবং হেজ়বুল্লাকে অর্থ এবং অস্ত্র দিয়ে সহযোগিতা করছে ইরান। সরাসরি সেই অভিযোগ উড়িয়ে দিলেও ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনেই স্পষ্ট করে দিয়েছেন যে, তেহরানের সমর্থন হামাসের দিকেই রয়েছে।

ইতিমধ্যেই ‘ভয়ঙ্কর পরিণতি’র আশঙ্কায় বিবদমান সব পক্ষকেই সাবধান করেছে রাষ্ট্রপুঞ্জ। পরোক্ষ ভাবে হেজ়বুল্লাকে ‘চরম অবস্থান’ ত্যাগ করার পরামর্শ দিয়েছে আরবের অন্য দেশগুলিও। যদিও এই সবের প্রেক্ষিতে সন্ত্রাসবাদী সংগঠনটির সহকারী প্রধান বলেন, “হেজ়বুল্লা তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hamas Lebanon israel conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE