Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mysterious Pneumonia Outbreak in China

কোভিডের প্রভাব কাটতে না কাটতেই অন্য আতঙ্ক চিনে! শিশুদের মধ্যে ছড়াচ্ছে ‘রহস্যময়’ নিউমোনিয়া

এই নিউমোনিয়া রোগ মূলত বেজিং এবং লিয়াওনিং প্রদেশের স্কুলপ়ড়ুয়াদের মধ্যে ছড়িয়েছে। এই দুই জায়গায় হাসপাতালগুলি নিউমোনিয়া আক্রান্ত শিশুতে ভরে গিয়েছে।

Hospitals in China flooded with children after Mysterious Pneumonia Outbreak

অসুস্থ শিশুদের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে বেজিংয়ের হাসপাতালগুলি। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেজিং শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১০:২৩
Share: Save:

এখনও কোভিড-১৯ অতিমারির প্রভাব থেকে পুরোপুরি বেরিয়ে আসতে পারেনি চিন। তার মধ্যেই আবার নতুন করে আতঙ্ক ছড়াল শি জিনপিংয়ের দেশে। ‘রহস্যময়’ নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে চিনের বহু স্কুলের পড়ুয়ারা। অসুস্থ শিশুদের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে বেজিংয়ের হাসপাতালগুলি। যা বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে ভাঁজ ফেলেছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ‘অজানা’ সেই নিউমোনিয়া রোগ মূলত বেজিং এবং লিয়াওনিং প্রদেশের স্কুলপ়ড়ুয়াদের মধ্যে ছড়িয়েছে। এই দুই জায়গায় শিশু হাসপাতালগুলি নিউমোনিয়া আক্রান্ত শিশুতে ভরে গিয়েছে। এই পরিস্থিতিতে অনেক স্কুলের পঠনপাঠন বন্ধ করা হয়েছে। বেশ কয়েকটি স্কুলে পড়ুয়াদের পাশাপাশি শিক্ষকেরাও অসুস্থ হয়ে পড়েছেন বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে।

চিনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, ‘রহস্যময়’ নিউমোনিয়ার উপসর্গগুলি হল—প্রবল জ্বর, শ্বাসকষ্ট, ফুসফুসের প্রদাহ এবং গায়ে হাত পায়ে ব্যাথা। তবে সাধারণ নিউমোনিয়ার মতো এই রোগে কোনও কাশি নেই। বেজিংয়ের এক বাসিন্দা তাইওয়ানের সংবাদমাধ্যম ‘এফটিভি নিউজ’কে বলেন, “বহু শিশু হাসপাতালে ভর্তি। অনেকের কাশি বা অন্য কোনও উপসর্গ নেই। তবে প্রবল জ্বর এবং ফুসফুসে প্রদাহ রয়েছে।’’

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রোগটি বেজিং এবং লিয়াওনিং প্রদেশের প্রচুর শিশুর মধ্যে ছড়িয়ে পড়েছে। যদিও নিউমোনিয়াটি সংক্রামক কিনা, তা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। প্রাপ্তবয়স্কদের মধ্যে এই রোগ সে ভাবে ছড়ায়নি। আমেরিকার মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল-ডিং বেজিংয়ের নিউমোনিয়া প্রাদুর্ভাবের ফলে অসুস্থ শিশুদের হাসপাতালে ভর্তির একটি ছবি প্রকাশ্যে এনেছেন। অজানা এই নিউমোনিয়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এই রোগ নিয়ে চিনকে বিস্তারিত তথ্য ভাগ করার কথাও জানিয়েছে হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pneumonia China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE