×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

ট্রাম্প দ্রুত পদত্যাগ না করলে শুরু ইমপিচের প্রক্রিয়া, হুঙ্কার পেলোসির

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৯ জানুয়ারি ২০২১ ১৩:২৩
ন্যান্সি পেলোসি। ছবি: রয়টার্স

ন্যান্সি পেলোসি। ছবি: রয়টার্স

ক্যাপিটলে তাঁর সমর্থকদের বেনজির হামলার পর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এককাট্টা ডেমোক্র্যাটরা। ট্রাম্পের উপর চাপ বাড়িয়ে শুক্রবার ডেমোক্র্যাট নেত্রী তথা হাউস স্পিকার ন্যান্সি পেলোসি হুঁশিয়ারির সুরে জানিয়ে দিয়েছেন, প্রেসিডেন্ট পদ থেকে এখনই পদত্যাগ না করলে ট্রাম্পকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু হবে। বস্তুত আমেরিকার প্রেসিডেন্ট পদে ট্রাম্পের মেয়াদ আর হাতে গোনা কয়েকটা দিন। তার মধ্যে পেলোসির হুঙ্কারে অনেকটা ব্যাকফুটে চলে যেতে হল ট্রাম্পকে।

শুক্রবার ডেমোক্র্যাটদের দীর্ঘ বৈঠকের পর, বিবৃতি দিয়ে পেলোসি বলেন, “আমি আশা করব, প্রেসিডেন্ট দ্রুত ইস্তফা দেবেন। যদি না করেন তা হলে রুলস কমিটি (নীতি সংক্রান্ত কমিটি)-কে বলে রেখেছি, তারা যেন তাঁকে ইমপিচ করার প্রস্তাব আনে।” হাউস সব পথ খোলা রেখেছে বলেও জানিয়েছেন পেলোসি।

পেলোসির সুর শোনা গিয়েছে কংগ্রেস সদস্য তথা ডেমোক্র্যাট নেত্রী প্রমীলা জয়পালের গলাতেও। ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা বলে তিনি বলছেন, “এখনই তাঁকে ইমপিচ করা হোক।” পেলোসির বক্তব্যকে সমর্থন জানিয়ে ডেমোক্র্যাট নেতা কাইয়ালি কাহেলেও দাবি তুলেছেন ট্রাম্পকে ইমপিচ করার। তাঁর মতে, হিংসায় উস্কানি দেন এমন প্রেসিডেন্টকে আমেরিকা চায় না। তাঁর অভিযোগ, যত দিন ট্রাম্প হোয়াইট হাউসে থাকবেন আমেরিকার বিপদের আশঙ্কাও ততই বাড়বে।

Advertisement
Advertisement