Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Economic Crisis

গমের ট্রাকের পিছনে দৌড়ে চলেছেন শয়ে শয়ে মানুষ, পাকিস্তানে আর্থিক সঙ্কট আরও বাড়ছে

পাকিস্তানে খাদ্যসঙ্কট চরমে। সরকার তাই গম বিলি করার ব্যবস্থা করেছে। জায়গায় জায়গায় গম বিলি করা হচ্ছে। সেই গম সংগ্রহ করার জন্য রোজ দীর্ঘ লাইন পড়ছে।

image of pakistan economic crisis

পাকিস্তানে খাদ্যসঙ্কট চরমে। সরকার তাই গম বিলি করার ব্যবস্থা করেছে। জায়গায় জায়গায় গম বিলি করা হচ্ছে। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ২১:৩৫
Share: Save:

পাকিস্তানে আর্থিক সঙ্কট ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে আরও একটি করুণ ছবি ধরা পড়ল সে দেশে। বিলির জন্য গম নিয়ে চলেছে ট্রাক। তার পিছনে ছুটছেন কাতারে কাতারে লোক। ট্রাকটির কাছে আসতে চেয়ে প্রায় চাকার তলায় পিষে যাচ্ছিল এক শিশু। একটুর জন্য রক্ষা পায়। ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়ো শেয়ার করেছেন ব্রিটেনের একটি স্বেচ্ছাসেবী সংগঠন আইটিসিটির ডেপুটি ডিরেক্টর ফারান জেফেরি। তাতে দেখা গেল, শয়ে শয়ে মানুষ গমের ট্রাকের পিছনে ধাওয়া করছেন। তাঁদের মধ্যে রয়েছেন বোরখা পরা কয়েক জন মহিলাও।

পাকিস্তানে খাদ্যসঙ্কট চরমে। সরকার তাই গম বিলি করার ব্যবস্থা করেছে। জায়গায় জায়গায় গম বিলি করা হচ্ছে। সেই গম সংগ্রহ করার জন্য রোজ দীর্ঘ লাইন পড়ছে। এই ঘটনাকে কেন্দ্র করেই বিভিন্ন জায়গায় সংঘর্ষ ঘটছে পাকিস্তানে। গত কয়েক সপ্তাহে পাকিস্তানের পঞ্জাব প্রদেশে বিনামূল্যের গম সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন চার জন। খাইবার পাখতুনখোয়া, সিন্ধ, বালুচিস্তানেও কয়েক জন জখম হয়েছেন।

আর্থিক সঙ্কট মোকাবিলার জন্য আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)-এর দ্বারস্থ হয়েছে পাকিস্তান। পাকিস্তানকে রাজস্ব বাড়ানোর নির্দেশ দিয়েছে আইএমএফ। এ দিকে ভর্তুকি দেওয়া গমের পরিমাণও কমছে পাকিস্তানে। এ জন্য গম কল এবং খাদ্য দফতরের মধ্যে বোঝাপড়ার অভাবকেই দায়ী করা হচ্ছে। জানুয়ারি মাসে করাচিতে এক কেজি আটার দাম ছিল ১৬০ টাকা। ইসলামাবাদ, পেশোয়ারে ১০ কেজি আটার ব্যাগের দাম ছিল ১,৫০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Crisis Pakistan IMF IMF Bailout
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE