Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Malmo

নেতাকে রোখায় রণক্ষেত্র সুইডেন

অগ্নিগর্ভ মালমো। ছবি- পিটিআই

অগ্নিগর্ভ মালমো। ছবি- পিটিআই

সংবাদ সংস্থা
মালমো (সুইডেন) শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২০ ০৪:৫৭
Share: Save:

অন্য এক সম্প্রদায়-বিরোধী সমাবেশে যোগ দিতে যাওয়ার পথে ডেনমার্কের চরম দক্ষিণপন্থী এক নেতাকে আটকেছিল পুলিশ। তার জেরে এর ঘণ্টাখানেকের মধ্যেই স্থানীয় সময় শুক্রবার বিকেলে রণক্ষেত্রের চেহারা নিল দক্ষিণ সুইডেনের মালমো শহর। পুলিশকে লক্ষ্য করে লাগাতার পাথর ছোড়ার পাশাপাশি রাস্তার উপরে একের পর এক টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান প্রায় ৩০০ মানুষ। তাদের বেশ কয়েক জন কর্মী আহত হওয়ার পরে ঘটনাস্থল থেকে অন্তত ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। আর ওই ড্যানিশ নেতা রাসমুস পালুদান নামের ওই নেতা টুইট করে জানান, শুধু সমাবেশের পথে আটকে ফিরিয়ে দেওয়া নয়, দু'বছরের জন্য তাঁকে সুইডেনেই নিষিদ্ধ করেছে পুলিশ।

যে সম্প্রদায়ের বিরুদ্ধে কাল সমাবেশের আয়োজন ছিল, সে দিন যে হেতু ওই সম্প্রদায়েরই সাপ্তাহিক অনুষ্ঠান ছিল, তাই আগাম সতর্ক ছিল পুলিশ। তাই বিকেলের দিকে ড্যানিশ ‘হার্ড লাইনার’ পার্টির নেতা শহরে ঢুকতে পারেন খবর পেয়েই মালমো শহরে ঢোকার মুখে পাহারায় ছিল পুলিশ। রামদুসের গাড়ি পুলিশি নাকার সামনে আসতেই তাঁকে আটকে দেওয়া হয়। একটি সূত্রের খবর, দু’বছরের জন্য নিষিদ্ধ করার আগে রামদুসকে গ্রেফতারও করা হয়। পরে পুলিশ জানায়, ‘‘সুইডেনে তিনি আইনশৃঙ্খলা ভঙ্গ করতে পারেন, এই আশঙ্কা থেকেই ড্যানিশ নেতাকে আটকাই আমরা।’’ ওই নেতার আগেকার কিছু সম্প্রদায়-বিরোধী কার্যকলাপ নিয়েও বিতর্ক ছড়িয়েছিল বলে এ বার আরও বেশি সতর্ক ছিল সুইডেন পুলিশ। কিন্তু এর জেরে যে এমন অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হবে, তা আন্দাজ করতে পারেনি প্রশাসন। পরে ডেনমার্কে ফিরে গিয়ে দক্ষিণপন্থী নেতা রাসমুস কটাক্ষের সুরেই ফেসবুকে লেখেন, ‘‘চমৎকার! আমায় দু’বছরের জন্য সুইডেনে ঢুকতে দেবে না। অথচ ধর্ষক, খুনিদের জন্য দরজা খুলেই রেখেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE