Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Twin

Identical twins: যমজ বোনের সন্তানও হল একই দিনে!

মাতৃগর্ভে একক ডিম নিষিক্তকরণের সময় বিভক্ত হয়ে যাওয়ায় জন্ম হয় অভিন্ন যমজদের। কিন্তু এঁদের সন্তানের জন্মও একই দিনে— তা সচরাচর শোনা যায় না।

সংবাদ সংস্থা
মিনেসোটা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১২:৫৪
Share: Save:

পৃথিবীতে যমজ বোন কিংবা যমজ ভাইয়ের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু এঁদের মধ্যে আবার অভিন্ন যমজদের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অভিন্ন যমজ ‘মনোজাইগোটিক যমজ’ নামেও পরিচিত। মায়ের শরীরে একক ডিমের নিষিক্তকরণের সময় দুই ভাগে বিভক্ত হয়ে যাওয়ার ফলে জন্ম হয় এঁদের। কিন্তু অভিন্ন যমজদের সন্তানের জন্মও একই দিনে— এমনটা সচরাচর শোনা যায় না। এমনটাই ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায়। র‍্যাচেল এবং কিম সন্ডার্স এই দুই অভিন্ন যমজ বোন নিজেদের সন্তানের জন্ম দিয়েছেন একই দিনে। মাত্র দুই ঘণ্টার ব্যবধানে।

চিকিৎসকরা কিন্তু এঁদের সন্তান জন্ম দেওয়ার দিন ঠিক করে ছিলেন যথাক্রমে ৮ই জুলাই এবং ৯ই জুলাই। অথচ র‍্যাচেল এবং কিমের পুত্র ক্রু এবং টিম জন্ম নেয় একই দিনে। টিকটকে এই অভিন্ন যমজ দুই বোন ভক্তদের জানান যে তাঁরা সন্তান চেয়েছিলেন একই সময়ে, এবং মজার কথা হল যে তাঁরা একই সময়েই অন্তঃসত্ত্বা হন। দু’টি শিশুর বয়স এখন ছ’মাস। এদের মায়েরা জানিয়েছেন যে তাঁদের সন্তানেরা সম্পূর্ণ সুস্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twin america Twin Sisters
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE