Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতীয় রেস্তরাঁয় হামলা, জখম ১৫

সংবাদ সংস্থা
টরন্টো ২৬ মে ২০১৮ ০৪:৩৮
সিসিটিভি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে সন্দেহভাজনেরা। ছবি: এএফপি।

সিসিটিভি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে সন্দেহভাজনেরা। ছবি: এএফপি।

রাত সাড়ে দশটা। বৃহস্পতিবার কানাডার অন্টারিও প্রদেশের মিসিসাগার ভারতীয় রেস্তরাঁ ‘বম্বে ভেল’-এ তখনও ভালই ভিড় ছিল। দু’-দু’টো জন্মদিনের পার্টি চলছিল। হঠাৎই দুই অজ্ঞাতপরিচয় ব্যক্তি রেস্তরাঁয় ঢোকে এবং আইইডি বিস্ফোরণ ঘটায়।

ঘটনায় জখম ১৫ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তিন জনের অবস্থা আশঙ্কাজনক। সন্দেহভাজন দু’জনেই পলাতক।

ঘটনার পর অবশ্য কোনও জঙ্গি সংগঠন দায় স্বীকার করেনি। স্থানীয় পুলিশ টুইটারে একটি ছবি পোস্ট করেছে। রেস্তরাঁর সিসিটিভি ফুটেজ থেকে পাওয়া ছবিটিতে দেখা যাচ্ছে, গাঢ় রঙের হুডি পরে দু’জন রেস্তরাঁয় ঢুকছে। মুখ কালো কাপড়ে ঢাকা। সামনের লোকটির হাতে কিছু একটা রয়েছে। পুলিশ অফিসার জেনিফার ইভান্স জানিয়েছেন, জঙ্গি হানা কিংবা বর্ণবিদ্বেষ থেকে হামলা চালানো হয়েছে বলে এখনও পর্যন্ত কোনও সূত্র মেলেনি। তবে অন্য কোনও কারণও তিনি উল্লেখ করেননি। বলেন, ‘‘কোনও কিছুকেই আমরা সন্দেহের ঊর্ধ্বে রাখছি না।’’

Advertisement

পলাতক দুই দুষ্কৃতীকে ধরতে ওই ছবিটির উপর ভিত্তি করে আপাতত এলাকাজুড়ে তল্লাশি অভিযানে নেমেছে পুলিশ। ইভান্স জানান, ওই দু’জনকে তন্নতন্ন করে খোঁজা হচ্ছে। প্রতিটি সূত্র ব্যবহার করছে পুলিশ। ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এ দিন টুইট করেছে— ‘‘কানাডায় ভারতীয় হাইকমিশনার ও টরন্টোয় আমাদের কনসাল জেনারেলের সঙ্গে যোগাযোগ রাখছি। আমাদের কর্মীরা ২৪ ঘণ্টা কাজ করছেন। আপৎকালীন হেল্পলাইন চালু রয়েছে।’’ যদিও কোনও ভারতীয় সেই সময়ে রেস্তরাঁয় ছিলেন বলে জানা যায়নি।

দু’টি জন্মদিনের পার্টিতেই বেশ কিছু বাচ্চা ছিল। ভাগ্যক্রমে কোনও তারা কেউ আহত হয়নি। ঘটনাস্থলের কাছেই ছিলেন ব্রাজিল থেকে আসা পড়ুয়া রাফায়েল কনসেসাও। বিস্ফোরণের শব্দ শুনে তিনি ছুটে যান। বলেন, ‘‘রাস্তার উপরে ভাঙা কাচ ছড়িয়ে ছিটিয়ে পড়ে। রেস্তরাঁর সব কিছু ভাঙা। মেঝেতে চাপচাপ রক্ত। ভয়ে আর্তনাদ করছেন সবাই।’’

বম্বে ভেল রেস্তরাঁর কাছেই বাড়ি মার্টিন সিবেলিয়াসের। তাঁর কথায়, ‘‘মনে হয়েছিল ছোটখাটো ভূমিকম্প হয়ে গিয়েছে।’’ পুলিশও জানিয়েছে, রেস্তরাঁটির অবস্থা খুবই খারাপ। তবে ওর ভিতরে আর কোনও বিস্ফোরক রাখা নেই। যদিও আতঙ্কে গোটা শহর, প্রকাশ্যে ঘুরছে দুই দুষ্কৃতী।

আরও পড়ুন

Advertisement