Advertisement
০২ মে ২০২৪
Joe Biden

বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্ত শুরু

যদিও রিপাবলিকানরা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন, এখনও পর্যন্ত তার সপক্ষে কোনও তথ্যপ্রমাণ পেশ করতে পারেননি তাঁরা।

An image of Joe Biden

জো বাইডেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৫৩
Share: Save:

ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক কার্যকলাপ থেকে লাভবান হয়েছেন তিনি। ছেলের ব্যবসা নিয়ে নাকি অজস্র বার মিথ্যেও বলেছেন। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন রিপাবলিকানরা। গত কাল বিষয়টি নিয়ে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্টের তদন্ত শুরু করল হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের রিপাবলিকান সদস্যদের একটি কমিটি। সেই হাউস ওভারসাইট কমিটির অভিযোগ, বিদেশে হান্টারের যে সব বিনিয়োগ রয়েছে, তার থেকে প্রেসিডেন্ট শুধু নন, লাভবান হয়েছে তাঁর গোটা পরিবার।

ওভারসাইট কমিটির চেয়ারম্যান জেমস কোমারের বক্তব্য, ‘‘দুর্নীতির এই সংস্কৃতির ব্যাখ্যা চান আমেরিকার মানুষ।’’ জেমস জানিয়েছেন, জো-পুত্র হান্টার এবং তাঁর ভাই ফ্র্যাঙ্কের ব্যাঙ্ক সংক্রান্ত নানা তথ্যও তদন্ত কমিটির সামনে পেশ করতে বলা হয়েছে। যদিও রিপাবলিকানরা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন, এখনও পর্যন্ত তার সপক্ষে কোনও তথ্যপ্রমাণ পেশ করতে পারেননি তাঁরা। রিপাবলিকানদের আরও অভিযোগ, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বারাক ওবামার আমলেও ডেমোক্র্যাটদের নীতি থেকে লাভবান হয়েছিল বাইডেন পরিবার। রিপাবলিকানদের এই প্যানেলে হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের ডেমোক্র্যাট সদস্যও রয়েছেন। তবে রিপাবলিকান সদস্যেরা ভোট দিয়ে বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু করতে সক্ষম কি না, তা স্পষ্ট নয়। ওভারসাইট কমিটি তাতে সায় দিলেও আমেরিকান সেনেটে গিয়ে সেই প্রস্তাব আটকে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

এ দিকে বাইডেন নিশানা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। অ্যারিজ়োনায় এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে তিনি অভিযোগ তুলেছেন, পরের নির্বাচনে জিতে ট্রাম্প ফের ক্ষমতায় এলে এ বার দেশের সংবিধানই পুরো পাল্টে দেবেন তিনি। ট্রাম্পের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগও এনেছেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden USA Impeachment of US President
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE