Advertisement
১৪ জুলাই ২০২৪
Imran Khan

‘ভারত নিরপেক্ষ থাকতে পারলেও আমরা পারিনি’, সেনাপ্রধানের ‘আমেরিকা তোষণ’ নিয়ে সোচ্চার ইমরান

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কী অবস্থান নেবে পাকিস্তান? তা নিয়ে দেশের তৎকালীন সেনাপ্রধান ও প্রধানমন্ত্রীর মধ্যে কী কথা হয়েছিল, তা সোমবার ফাঁস করে দেন ইমরান খান।

file image of Former Pakistan PM Imran Khan

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরানের মুখে আবার ভারত! ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৭
Share: Save:

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে বলেছিলেন তৎকালীন পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। কিন্তু ভারতের উদাহরণ দিয়ে সে পথে হাঁটেননি প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার পড়ুয়া এবং ধর্মীয় শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে গিয়ে অতীতের এই কাহিনি ফাঁস করেন ইমরান। যা নিয়ে ইতিমধ্যেই নতুন করে তোলপাড় অর্থনৈতিক ভাবে বিধ্বস্ত পাকিস্তান।

সোমবার ইমরান বলেন, ‘‘রাশিয়া থেকে ফেরার পর জেনারেল বাজওয়া আমাকে বলেছিলেন রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের নিন্দা করার জন্য। আমি তাঁকে বলেছিলাম, আমেরিকার বন্ধু হয়েও ভারত নিরপেক্ষ থাকছে। তাই, পাকিস্তানেরও নিরপেক্ষ অবস্থান নেওয়া উচিত।’’ তেহরিক-ই-ইনসাফ প্রধানের দাবি, তিনি সেনাপ্রধানের কথা ফেরানোর পর জেনারেল বাজওয়া নিজে রাশিয়ার নিন্দা করেন একটি নিরাপত্তা সমাবেশে। ইমরানের দাবি, জেনারেল বাজওয়ার আসল উদ্দেশ্য ছিল আমেরিকা-তোষণ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন রাশিয়া সফরে গিয়েছিলেন ইমরান। ঘটনাচক্রে, সেই দিনই ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেন পুতিন। এমতাবস্থায় ইমরানের মস্কো সফর ঘিরে সমালোচনা কম হয়নি। তা নিয়েও সোমবার ছাত্রদের সামনে মুখ খুলেছেন ইমরান। তিনি বলেন, ‘‘আমি রাশিয়া গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রাজি করিয়েছিলাম পাকিস্তানকে সস্তা দরে গম এবং জ্বালানি তেল দেওয়ার জন্য। যে দামে রাশিয়া তেল আর গম ভারতকে সরবরাহ করছে। রাশিয়ার সহায়তা পেয়ে ভারত মুদ্রাস্ফীতির হার ৭.৫ শতাশ থেকে কমিয়ে ৫.৫ শতাংশে এনে ফেলল আর তা না পেয়ে পাকিস্তানের মুদ্রাস্ফীতি ১২ শতাংশ থেকে বেড়ে ৩০ শতাংশ হয়ে গেল।’’

এই প্রসঙ্গেই ইমরান দাবি করেন, ভারতের উদাহরণ দিয়ে তিনি পাকিস্তানকেও নিরপেক্ষ অবস্থান নেওয়ার পথ অবলম্বন করাতে চেয়েছিলেন। ইমরানের মতে, ‘‘পাকিস্তানের স্বার্থরক্ষা অগ্রাধিকারের তালিকায় সর্বপ্রথম।’’ জেনারেল বাজওয়াকে ‘আসল খেলোয়াড়’ আখ্যা দিয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। তাঁর মতে, ‘‘বাজওয়াই সেই লোক, যাঁর জন্য আজ পাকিস্তানের এই অবস্থা।’’

তবে এই প্রথম নয়। এর আগেও নভেম্বরে অবসর নেওয়া জেনারেল বাজওয়াকে বিভিন্ন ভাবে আক্রমণ করেছেন ইমরান। সোমবার ইমরানের দাবি, তাঁর সাড়ে তিন বছরের শাসনকালে ‘সুপার কিং’ ছিলেন জেনারেল বাজওয়াই, আর ইমরান ছিলেন পুতুল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE