Advertisement
২৬ এপ্রিল ২০২৪
imran khan

Afghanistan: আফগানিস্তান নিয়ে বৈঠকে উদ্যোগী ইমরান সরকার

এরই মধ্যে, আফগানিস্তানে দু’দশকে এই প্রথম বিদেশি আর্থিক অনুদান ছাড়াই বাজেটের খসড়া প্রস্তাব এনেছে তালিবান সরকার।

ইমরান খান

ইমরান খান

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ০৬:২৩
Share: Save:

দুর্ভিক্ষ আর খাদ্য সঙ্কটে ধুঁকতে থাকা আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়াতে এ বার উদ্যোগী পড়শি দেশ পাকিস্তান। আফগানিস্তানকে আর্থিক ভাবে সাহায্য করতে অর্গানাইজ়েশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-এর বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকের আয়োজন করতে চলেছে ইমরান খানের সরকার। তবে এখনও পর্যন্ত ওই বৈঠকের দিন ক্ষণ নির্ধারিত হয়নি। গত মাসে সৌদি আরব এই ধরনের একটি বৈঠকের মাধ্যমে আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছিল। সেই মতো ইসলামাবাদে এই সম্মেলনের আয়োজন করার কথা ভাবা হয়েছে। বৈঠক চলাকালীন গোটা ইসলামাবাদে ফোন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানবন্দর থেকে বৈঠকের জায়গা পর্যন্ত এলাকাকে রেড জ়োনের আওতায় রাখা হবে। ইরান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, কাতার, তুরস্কের বিদেশমন্ত্রীরা বৈঠকে হাজির থাকবেন।

আমন্ত্রণ জানানো হয়েছে আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, চিনের মতো দেশের বিদেশমন্ত্রীদেরও। বৈঠকে থাকার কথা আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের কিছু সদস্য ও মন্ত্রীরও। তবে তাঁরা বৈঠকে হাজির থাকলেও আলোচনায় অংশ নিতে পারবেন না বলেই জানানো হয়েছে।

এরই মধ্যে, আফগানিস্তানে দু’দশকে এই প্রথম বিদেশি আর্থিক অনুদান ছাড়াই বাজেটের খসড়া প্রস্তাব এনেছে তালিবান সরকার। অর্থ মন্ত্রকের তরফে আহমেদ আলি হকমাল জানিয়েছেন, প্রকাশ্যে আনার আগে খসড়া প্রস্তাবটি পাশের জন্য ক্যাবিনেটে পেশ করা হবে। বাজেটের আর্থিক অঙ্ক নিয়ে মুখ খোলেননি ওই মুখপাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

imran khan Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE