Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Pegasus Scandal: ফ্রান্সে সাংবাদিকদের ফোনে আড়ি পাতা নিয়ে শুরু তদন্ত, উঠছে একাধিক অভিযোগ

সংবাদ সংস্থা
প্যারিস ২০ জুলাই ২০২১ ১৬:২৭


প্রতীকী ছবি

ইজরায়েলি ম্যালওয়ার পেগাসাসের মাধ্যমে ফরাসি সাংবাদিকদের ফোনে আড়িপাতা নিয়ে বিশেষ তদন্ত শুরু হচ্ছে ফ্রান্সে। অভিযোগ, বিভিন্ন ফরাসি সাংবাদিকের ফোনে মরক্কোর গোয়েন্দা সংস্থা এই ম্যালওয়ার ব্যবহার করে নজরদারি চালিয়েছে। ইতিমধ্যে ব্যক্তিগত পরিসরে অবৈধ প্রবেশ, ফোনে আড়ি পাতা, অপরাধমূলক ষড়য়ন্ত্রর মতো ১০টি অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করার কথা জানানো হয়েছে।

সোমবার পেগাসাস-কাণ্ড নিয়ে মিডিয়াপার্ট নামে একটি সংস্থা অভিযোগ দায়ের করে। পাশাপাশি, তদন্তমূলক পত্রিকা লা কানরাডও একটি পৃথক অভিযোগ দায়ের করতে চলেছে। যদিও এই অভিযোগ অস্বীকার করা হয়েছে মরক্কোর তরফ থেকে। পাল্টা মিডিয়াপার্ট জানিয়েছে, সংস্থার প্রতিষ্ঠাতা এডউই প্লেনেল ও প্রতিষ্ঠানের একাধিক সাংবাদিকের ফোনে আড়ি পাতা হয়েছে।

Advertisement

এনএসও গ্রুপের তৈরি ম্যালওয়ার ব্যবহার করে কী ভাবে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বিভিন্ন মানুষের ফোনে নজরদারি চলেছে, তা নিয়ে বিস্তারিত খবর প্রকাশ করেছে একাধিক সংস্থা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান-সহ একাধিক সংবাদমাধ্যম ৫০ হাজার ফোন নম্বরের একটি তালিকার কথা বলেছে। সেই তালিকায় ফরাসি সাংবাদিকরাও রয়েছেন। আর তাঁদের অভিযোগ, মরক্কোর গোয়েন্দা সংস্থা তাঁদের ফোনে আড়ি পেতেছে। যদিও মরক্কোর তরফ থেকে স্পষ্ট ঘোষণা করা হয়েছে, কোথাও কারও ব্যক্তিগত পরিসরের খবর নিতে কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করা হয়নি।

আরও পড়ুন

Advertisement