Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Upper Primary: ইন্টারভিউ চলুক, কিন্তু নিয়োগ নয়, উচ্চ প্রাথমিক নিয়ে নির্দেশ হাই কোর্টের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুলাই ২০২১ ১৬:২৩


ফাইল চিত্র।

উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া চলতে পারে। কিন্তু এখনই কাউকে নিয়োগ করা যাবে না।
মঙ্গলবার হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সিঙ্গল বেঞ্চের নির্দেশ মতো ইন্টারভিউ নিতে পারবে কমিশন। ইন্টারভিউয়ের পুরো প্রক্রিয়া শেষ হওয়ার পরে একটি মেধাতালিকা তৈরি করতে হবে। কিন্তু কোনও নিয়োগপত্র এখনই দিতে পারবে না কমিশন। আদালতের নির্দেশের পরেই সেই প্রক্রিয়া হবে।
ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, কমিশন একটি তথ্য ভাণ্ডার তৈরি করবে। সেই তথ্য ভাণ্ডারে প্রার্থীদের প্রাপ্ত নম্বর ও ইন্টারভিউয়ের নম্বর থাকবে। পরবর্তীতে সেই তথ্য ভাণ্ডার আদালতে জমা দিতে হবে।

এ ছাড়া ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সিঙ্গল বেঞ্চের নির্দেশ অনুসারে নিয়োগ প্রক্রিয়া নিয়ে যাঁদের অভিযোগ রয়েছে তাঁরা ৩১ জুলাইয়ের মধ্যে কমিশনে নিজেদের অভিযোগ জমা দিতে পারবেন। ১২ সপ্তাহের মধ্যে সেই অভিযোগের নিষ্পত্তি করতে হবে কমিশনকে।

Advertisement


গত ৯ জুলাই হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ স্কুল সার্ভিস কমিশনকে দ্রুত শিক্ষক নিয়োগের নির্দেশ দেয়। সেই সঙ্গে আদালত আরও নির্দেশ দেয়, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের তালিকা নিয়ে কারও কোনও অভিযোগ থাকলে তিনি কমিশনে নিজের অভিযোগ জানাতে পারবেন। সেই অভিযোগ খতিয়ে দেখতে হবে কমিশনকে। দু’সপ্তাহের মধ্যে অভিযোগ জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। সেই মতো গত ১৩ জুলাই সকাল থেকে সল্টলেকে স্কুল সার্ভিস কমিশনের দফতরে অভিযোগ জমা শুরু করেন চাকরিপ্রার্থীদের একাংশ।



অন্য দিকে শিক্ষক নিয়োগ ঘিরে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করেন চাকরিপ্রার্থীদের একাংশ। সেই আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন

Advertisement