Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

অবিশ্বাস্য হলেও সত্যি! বোরখা পরায় নিষেধাজ্ঞা জারি করল আইএস

সংবাদ সংস্থা
০৬ সেপ্টেম্বর ২০১৬ ১৫:১৬
বোরখাতে এখন আতঙ্ক দেখছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আইএস।

বোরখাতে এখন আতঙ্ক দেখছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আইএস।

মহিলাদের বোরখা পরা বাধ্যতামূলক করেছিল যে ইসলামিক স্টেট (আইএস), এ বার তারাই বোরখার উপর নিষেধাজ্ঞা জারি করল। বাধ্য হয়েই নাকি এই পদক্ষেপ নিতে হয়েছে আইএস-কে। ইরানের মিডিয়া সামনে এনেছে এই চাঞ্চল্যকর খবর।

কেন নিষেধাজ্ঞা বোরখায়?

বোরখাকে এখন ভয় পেতে শুরু করেছেন আইএস কম্যান্ডাররা। সম্প্রতি আইএস শিবিরে বেশ কয়েকটি হামলা চালানো হয়েছে বোরখার আড়াল নিয়েই। নিষিদ্ধ জঙ্গি সংগঠনের অনেক কম্যান্ডার বোরখাধারীদের হামলায় নিহত হয়েছেন গত কয়েক মাসে। বোরখার ভিতরে আগ্নেয়াস্ত্র লুকিয়ে আইএস কম্যান্ডারদের ডেরায় হাজির হয়েছে ঘাতকরা। তার পর অতর্কিতে হামলা চালিয়েছে। তাই নিজেদের জারি করা ফতোয়াই এখন সবচেয়ে বড় আতঙ্কের কারণ হয়ে উঠেছে আইএস-এর জন্য। ইরাক ও সিরিয়ার যে অংশ এখনও আইএস-এর দখলে, সেই এলাকায় তাই এখন আইএস-এর নতুন ফতোয়া— বোরখা পরে যেখানে সেখানে যাওয়া যাবে না।

Advertisement



তা হলে কি বোরখা থেকে মুক্তি পেয়ে গেলেন মহিলারা?

আইএস-এর দখলে থাকা অঞ্চলে মহিলারা বোরখার হাত থেকে মুক্তি পেয়ে গেলেন, এমন ভাবার কিন্তু কোনও কারণ নেই। বোরখায় সর্বাঙ্গ ঢেকে রাখার যে ফতোয়া মহিলাদের উপর জারি হয়েছিল, তা জারিই থাকছে। কিন্তু আইএস-এর গুরুত্বপূর্ণ দফতর এবং সংরক্ষিত এলাকাগুলিতে বোরখা পরে ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। অর্থাৎ আইএস কম্যান্ডাররা যে সব সুরক্ষা বলয়ের মধ্যে থাকবেন, সেখানে ঢুকতে হলে বা থাকতে হলে মহিলাদারে বোরখা খুলে ফেলতে হবে।

আরও পড়ুন: ওবামাকে ‘মা’ তুলে গালি দিয়ে ক্ষমা চাইলেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট

আরও পড়ুন

Advertisement