×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক

বরফে ঢাকা চারিদিক, নায়াগ্রা ফলস এখন ‘ওয়ান্ডারল্যান্ড’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ জানুয়ারি ২০১৯ ১৭:২২
বরফে মুড়ে গিয়েছে নায়াগ্রা ফলস। কানাডার হাড়হিম করা ঠান্ডায় বরফ হয়ে গিয়েছে নায়াগ্রা ফলসের জল। নায়াগ্রা ফলসে বেড়াতে গিয়ে চোখধাঁধানো সব ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন বহু মানুষ। সঙ্গে নানান কাহিনিও শেয়ার করছেন তাঁরা। নজরকাড়া সেই সব ছবিগুলোই দেখে নেওয়া যাক একনজরে।

এমা গ্রাফহাম নামের এক পর্যটক নায়াগ্রা ফলসের বেশ কিছু ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়াতে। আর সেই ছবিগুলোর সঙ্গে তুলনা করেছেন হলিউড ছবি ‘ফ্রোজেন’এর এলসাস ক্যাসেল-এর। যে দুর্গ একবারে বরফে মোড়া ছিল।
Advertisement
আর এক পর্যটকও শেয়ার করেছেন ছবি। তিনি আবার লিখছেন, ‘মাত্র ১৫ মিনিটের জন্য সূর্যের দেখা মিলেছিল। -২৫ ডিগ্রিতে আমি থরথর করে কাঁপছিলাম।’

টরন্টোয় তাপমাত্রা এই মুহূর্তে -২৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে। রাতের দিকে তাপমাত্রা -৩৮ ডিগ্রি কাছাকাছি চলে যাচ্ছে।
Advertisement
তবে নায়াগ্রা ফলসের কিছু কিছু জায়গা বরফে মুড়ে থাকলেও সম্পূর্ণ ভাবে বরফাবৃত হয়নি নায়াগ্রা ফলস। পুরোপুরি ভাবে এই জলপ্রপাত জমে বরফ হয়ে গিয়েছিল ১৮৪৮ সালে।

প্রতি বছরই এই জানুয়ারি-ফেব্রুয়ারি মাস নাগাদ নায়াগ্রা ফলসের খুব সামান্য কিছু অংশ বরফাবৃত হয়। ২০১৭ সালেও নায়াগ্রা ফলসের বেশ কিছু অংশ বরফে ঢেকে গিয়েছিল।

নায়াগ্রা জলপ্রপাত দিয়ে প্রতি সেকেন্ডে তিন হাজার টন জল বয়ে যায়। হাড় কাঁপানো ঠান্ডায় সেই জল পড়ার সঙ্গে সঙ্গে বরফ হয়ে যাচ্ছে।

শুধু নায়াগ্রা ফলসই নয়। এই ফলসের সঙ্গে সঙ্গেই বরফে জমে গিয়েছে কানাডার বেশ কিছু শহর।