Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

চিন কখনও সীমা লঙ্ঘন করে না, ভারতের অভিযোগ উড়িয়ে দাবি বেজিংয়ের

গত ২৯-৩০ অগস্ট রাতে লাদাখে চিনা বাহিনী নতুন করে আগ্রাসন দেখিয়েছে বলে সোমবার জানান ভারতীয় সেনাবাহিনীর এক আধিকারিক।

সংবাদ সংস্থা
বেজিং ৩১ অগস্ট ২০২০ ১৬:৩০
Save
Something isn't right! Please refresh.
লাদাখে উত্তেজনায় প্ররোচনা দেওয়ার অভিযোগ খারিজ চিনের। —ফাইল চিত্র।

লাদাখে উত্তেজনায় প্ররোচনা দেওয়ার অভিযোগ খারিজ চিনের। —ফাইল চিত্র।

Popup Close

লাদাখ সীমান্তে নতুন করে উত্তেজনায় প্ররোচনা দেওয়ার অভিযোগ খারিজ করল চিন। তাদের দাবি, কঠোর ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) মেনে চলে তারা। তাদের বাহিনী কখনও সীমা লঙ্ঘন করে না।

গত ২৯-৩০ অগস্ট রাতে লাদাখে চিনা বাহিনী নতুন করে আগ্রাসন দেখিয়েছে বলে সোমবার জানান ভারতীয় সেনাবাহিনীর এক আধিকারিক। তা নিয়ে এ দিন বেজিংয়ে প্রশ্নের মুখে পড়েন সে দেশের বিদেশমন্ত্রী ঝাও লিজিয়ান।

কিন্তু ভারতের অভিযোগ খারিজ করে সেখানে ঝাও বলেন, ‘‘চিনা সীমান্ত বাহিনী কঠোর ভাবে এলএসি মেনে চলে। তারা কখনও সীমা লঙ্ঘন করে না। ওই এলাকায় সম্প্রতি যে সমস্যা দেখা দিয়েছে, তা নিয়ে দুই দেশের বাহিনীর মধ্যে আলোচনা জারি রয়েছে।’’

আরও পড়ুন: প্যাংগংয়ে ফের ঢোকার চেষ্টা চিনের, আটকে দিল ভারতীয় সেনা​

লাদাখে নতুন করে উত্তেজনা দেখা দেওয়ায় চুসুলে দুই দেশের ব্রিগেড কমান্ডার স্তরের বৈঠক শুরু হয়েছে বলে এ দিন ভারতের তরফে জানানো হয়। তা নিয়ে প্রশ্ন করলে ঝাও বলেন, ‘‘কূটনৈতিক ও সামরিক স্তরে দুই দেশের মধ্যে যোগাযোগ রয়েছে। নির্দিষ্ট কোনও বৈঠক বা আলোচনার কথা উঠলে বলব, সে রকম কিছু হলে সময় মতো তা প্রকাশ করব আমরা।’’

চিনা বাহিনীর অনুপ্রবেশ ঘিরে বছরের গোড়ার দিকে লাদাখের পরিস্থিতি তেতে ওঠে। জুনের মাঝামাঝি সময়ে গালওয়ান উপত্যকায় ভারতীয় জওয়ানদের সঙ্গে রক্তক্ষয়ী সঙ্ঘর্ষ বাধে তাদের। তাতে ২০ জন ভারতীয় জওয়ান প্রাণ হারান। হতাহতের ঘটনা ঘটে চিনের তরফে। যদিও তাদের তরফে ঠিক কত জন প্রাণ হারিয়েছেন, তা আজও গোপন রেখেছে চিন।

Advertisement

আরও পড়ুন: করোনার জের, জিডিপি কমতে পারে ১৯ শতাংশ, বলছে সমীক্ষা​

সেই ঘটনার পর গত কয়েক মাসে দুই দেশের সামরিক ও কূটনৈতিক স্তরে একাধিক বৈঠক হয়েছে। তাতে দু’পক্ষই আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের কথা বললেও, এখনও পর্যন্ত তা নিয়ে কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি। তার মধ্যেই নতুন করে উত্তেজনার খবর সামনে এল।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement