Advertisement
২৪ এপ্রিল ২০২৪
cow

Cow Dung: নূপুর-বিতর্কের মধ্যেই ভারত থেকে কুয়েত যাচ্ছে ১৯২ হাজার কেজি গোবর

১৫ জুন বুধবার কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম বরাত কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে। জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে।

কুয়েতে রফতানি করা হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর।

কুয়েতে রফতানি করা হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
কুয়েত শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৯:৩০
Share: Save:

প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে সম্প্রতি সৌদি আরব, কাতার, কুয়েত-সহ আরবের বাকি দেশগুলির প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। তবে এই বিতর্কিত পরিস্থিতিতেই ভারত থেকে কুয়েতে রফতানি করা হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর। কুয়েতে জৈব চাষের জন্য এই গোবর পাঠানো হচ্ছে বলে সূত্রের খবর। ১৫ জুন বুধবার কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম বরাত কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে। শুল্ক দফতরের তত্ত্বাবধানে গোবর প্যাকেটজাত করার কাজ চলছে বলেও জানা গিয়েছে।

জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে। কুয়েতের একটি বেসরকারি সংস্থায় এই গোবর রফতানি করা হচ্ছে। এই বিষয়ে দুই দেশের মধ্যে ইতিমধ্যেই চুক্তি হয়ে গিয়েছে বলেও সূত্রের খবর।

ভারতের জৈব কৃষক প্রযোজক সমিতির জাতীয় সভাপতি অতুল গুপ্ত বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, একটি জয়পুর-ভিত্তিক সংস্থা এই বিপুল পরিমাণ গোবর রফতানি করার বরাত পেয়েছে। জয়পুরের এই সংস্থার পরিচালক প্রশান্ত চতুর্বেদী জানিয়েছেন, সম্ভবত এই প্রথম ভারত থেকে দেশি গরুর গোবর কুয়েতের মতো কোনও দেশে পাঠানো হচ্ছে।

দেশ জুড়ে গোবর নিয়ে বহু গবেষণা চলছে। ফসলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি গোবর ব্যবহার করে উৎপন্ন ফসল খেলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায় বলেও একাধিক গবেষণায় দাবি করা হয়েছে।

কুয়েতেও গোবর ব্যবহার করে জৈব চাষ করা নিয়ে অনেক দিন ধরেই গবেষণা চলছিল। কুয়েতে কৃষিকাজের ক্ষেত্রে প্রধান পরিপন্থী শুষ্ক জলবায়ু এবং পর্যাপ্ত জলের অভাব। আর সেই কারণেই গোবর সার ব্যবহার করে জৈব চাষের দিকে মন দিয়েছে কুয়েত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

cow Cow Dung Kuwait India Nupur Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE