Advertisement
১৫ জুন ২০২৪
Kyrgyzstan Situation

চিনের পড়শি দেশে বিদেশি ছাত্রদের উপর হামলা, আক্রান্ত পাকিস্তানিরাও! সতর্ক ভারত

চিনের পড়শি দেশ কির্ঘিজ়স্তানে বর্তমানে প্রায় সাড়ে ১৪ হাজার ভারতীয় পড়ুয়া আছেন। সেখানে গত কয়েক দিন ধরে বিদেশি পড়ুয়াদের উপর আক্রমণ চলছে। তা নিয়ে সতর্ক ভারতও।

photo of S Jaishankar

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১২:১৮
Share: Save:

বিদেশি ছাত্রছাত্রীদের উপর হামলা হচ্ছে চিনের পড়শি দেশ কির্ঘিজ়স্তানে। কয়েক জন পাকিস্তানি ছাত্র ইতিমধ্যে আক্রান্ত হয়েছেন বলে খবর। ভারতীয়েরা যেখানে থাকেন, সেখানেও হামলা চালিয়েছে উত্তেজিত জনতা। ফলে পরিস্থিতি নিয়ে সতর্ক ভারত। কির্ঘিজ়স্তানের ভারতীয় পড়ুয়াদের সতর্ক করা হয়েছে। বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানকার ভারতীয় দূতাবাসের সঙ্গেও যোগাযোগ রাখা হয়েছে।

কির্ঘিজ়স্তানের রাজধানী বিশকেকে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের তরফে জানানো হয়েছে, গত ১৩ মে বিশকেকে কির্ঘিজ় এবং মিশরীয় পড়ুয়াদের মধ্যে গোলমাল হয়েছিল। তার ভিডিয়ো শুক্রবার ভাইরাল হয় সমাজমাধ্যমে। সেই ভিডিয়ো ঘিরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী শহরে। বিদেশি ছাত্রছাত্রীদের ‘টার্গেট’ করা হচ্ছে। দলবেঁধে উত্তেজিত জনতা আক্রমণ করছে বিদেশি পড়ুয়াদের উপর। হামলায় কয়েক জন পাকিস্তানি জখম হয়েছেন বলে খবর।

পাক দূতাবাসের পোস্টে আরও বলা হয়েছে, বিশকেকের কিছু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য ভবন, যেখানে বিদেশি ছাত্রছাত্রীরা থাকেন, সেগুলি বেছে বেছে আক্রমণ করা হচ্ছে। ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে যাওয়া পড়ুয়ারা থাকেন, এমন হস্টেলও আক্রান্ত হয়েছে।

পাক দূতাবাসও তাদের ছাত্রছাত্রীদের ঘরের ভিতর থাকার পরামর্শ দিয়েছে। ভারতের বিদেশমন্ত্রী শনিবার সকালে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে লিখেছেন, ‘‘বিশকেকে ভারতীয় পড়ুয়াদের পরিস্থিতির দিকে নজর রেখেছি। এই মুহূর্তে পরিস্থিতি স্বাভাবিক বলে খবর পেয়েছি। পড়ুয়াদের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার পরামর্শ দিচ্ছি।’’ ভারতীয় দূতাবাসের তরফে হেল্পলাইন নম্বরও দেওয়া হয়েছে সেখানকার পড়ুয়াদের জন্য।

বিদেশ মন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে কির্ঘিজ়স্তানে ১৪,৫০০ ভারতীয় পড়ুয়া রয়েছেন। পাকিস্তানি পড়ুয়ার সংখ্যা প্রায় ১০ হাজার।

কির্ঘিজ়স্তানের পরিস্থিতিতে উদ্বিগ্ন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফও। তিনিও এক্সে পোস্ট করে উদ্বেগ প্রকাশ করেছেন। লিখেছেন, ‘‘বিশকেকের পাকিস্তানি পড়ুয়াদের নিয়ে আমি গভীর ভাবে উদ্বিগ্ন। তাঁদের প্রয়োজনীয় সমস্ত সাহায্য এবং সুবিধা দিতে আমি পাক রাষ্ট্রদূতকে নির্দেশ দিয়েছি। ওখানকার দূতাবাসের সঙ্গেও আমার দফতর অনবরত যোগাযোগ রেখেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kyrgyzstan S jaishankar Indian Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE