Advertisement
২১ মে ২০২৪
India-USA

আমেরিকান নাগরিকত্বে ভারতীয়দের স্থান দ্বিতীয়

আমেরিকান সেন্সাস ব্যুরো-র তরফে করা একটি সমীক্ষায় জানা গিয়েছে, ২০২২ সালে এ দেশে মোট ৪.৬ কোটি বিদেশি নাগরিক বসবাস করতেন। যে সংখ্যাটা আমেরিকায় বসবাসকারী মোট জনগণের ১৪ শতাংশ।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ০৫:২৩
Share: Save:

২০২২ সালে যে সব দেশের নাগরিক আমেরিকার নাগরিকত্ব পেয়েছেন, তার মধ্যে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। আমেরিকান কংগ্রেসের তরফে প্রকাশিত সাম্প্রতিক একটি রিপোর্ট থেকে এই তথ্য জানা গিয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালে মোট ৬৫ হাজার ৯৬০ জন ভারতীয় আমেরিকার নাগরিকত্ব লাভ করেছেন।

ভারতের আগে আছে শুধু মেক্সিকো। মূলত ওই দেশ থেকেই সবচেয়ে বেশি সংখ্যক নাগরিক সীমান্ত পেরিয়ে আমেরিকা এসে এ দেশের নাগরিকত্ব পাওয়ার আবেদন জানিয়ে থাকেন। আমেরিকান নাগরিকত্ব পাওয়ার বিষয়ে ভারতের পরে রয়েছে যথাক্রমে ফিলিপিন্স, কিউবা এবং ডমিনিকান রিপাবলিকের মতো দেশ।

আমেরিকান সেন্সাস ব্যুরো-র তরফে করা একটি সমীক্ষায় জানা গিয়েছে, ২০২২ সালে এ দেশে মোট ৪.৬ কোটি বিদেশি নাগরিক বসবাস করতেন। যে সংখ্যাটা আমেরিকায় বসবাসকারী মোট জনগণের ১৪ শতাংশ। সে বছরে আমেরিকার মোট জনসংখ্যা ছিল ৩৩.৩ কোটি। আমেরিকান কংগ্রেসেরই আর একটি রিপোর্ট (কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস বা সংক্ষেপে সিআরএস) জানাচ্ছে ২০২২ সালে মোট ৯৬,৯৩,৩৮০ জন বিদেশি নাগরিক আমেরিকার নাগরিকত্ব (ন্যাচারালাইজ়ড ইউএস সিটিজ়েন) পেয়েছেন। গত ১৫ এপ্রিল ওই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

ভারত ছাড়া মেক্সিকোর ১ লক্ষ ২৮ হাজার ৮৭৮ জন, ফিলিপিন্সের ৫৩ হাজার ৪১৩ জন, কিউবার ৪৬ হাজার ৯১৩ জন, ডমিনিকান রিপাবলিকের ৩৪ হাজার ৫২৫ জন, ভিয়েতনামের ৩৩ হাজার ২৪৬ জন এবং চিনের ২৭ হাজার ৩৮ জন বাসিন্দা আমেরিকার নাগরিকত্ব পেয়েছেন।

২০২৩ সালের পরিসংখ্যান অনুযায়ীও আমেরিকায় বসবাসকারী বিদেশি নাগরিকদের তালিকায় মেক্সিকোর পরেই রয়েছে ভারতের নাম। তবে তাৎপর্যপূর্ণ ভাবে তৃতীয় স্থানে রয়েছে চিনের নাম। গত বছরের হিসেব অনুযায়ী, এ দেশে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লক্ষ ৩১ হাজার ৩৩০-এ।

সিআরএসের আর একটি রিপোর্ট অবশ্য বলছে, ২০২২ সালে নাগরিকত্ব লাভের নিরিখে ভারতীয়দের স্থান দ্বিতীয় হলেও এখনও বহু সংখ্যক ভারতীয় বাসিন্দা আমেরিকার নাগরিকত্ব পাওয়া অপেক্ষায় রয়েছেন। সেই সংখ্যাটা গত বছরই ২ লক্ষ ৯০ হাজার ছাড়িয়ে গিয়েছে। অর্থাৎ এই সংখ্যক ভারতীয় হয় আমেরিকায় গ্রিন কার্ডের অধিকারী অথবা তাঁদের কাছে লিগাল পারমানেন্ট রেসিডেন্সি (এলপিআর)-র অধিকার রয়েছে। এত সংখ্যক ভারতীয় কবে পাকাপাকি ভাবে আমেরিকার নাগরিকত্ব পাবেন, তা নিয়ে প্রবাসী ভারতীয়দের মধ্যে উদ্বেগ রয়েছে যথেষ্টই।

‘ন্যাচারালাইজ়ড ইউএস সিটিজ়েন’ হতে গেলে কোনও বিদেশি নাগরিককে কিছু নিয়ম মানতে হয়। যার মধ্যে আমেরিকার অভিবাসন এবং জাতীয়তাবাদ আইন (আইএনএ) মেনে চলা অন্যতম। এ ছাড়াও পাকাপাকি ভাবে আমেরিকার নাগরিকত্ব পেতে হলে যে কোনও দেশের বাসিন্দারই অন্তত পাঁচ বছরের এলপিআর থাকা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Citizenship US Citizen USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE