Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

প্যালেস্তাইনের পাশে ভারত, মিশরের রাফা সীমান্ত হয়ে যুদ্ধবিধ্বস্ত গাজ়ায় পৌঁছবে সাড়ে চল্লিশ টন ত্রাণ

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যুদ্ধবিধ্বস্ত গাজ়ার জন্য বায়ুসেনার সি-১৭ বিমানে সাড়ে ছ’টন চিকিৎসার সামগ্রী এবং ৩২ টন বিপর্যয় মোকাবিলার সামগ্রী পাঠানো হয়েছে।

India sends aid for war-torn Gaza, to pass through Egypt’s Rafah Border

গাজ়ায় পৌঁছবে ভারতের পাঠানো ত্রাণসামগ্রী। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১২:৩৪
Share: Save:

প্যালেস্তাইনের যুদ্ধবিধ্বস্ত গাজ়া ভূখণ্ডে ত্রাণসামগ্রী পাঠাল ভারত। মিশরের রাফা সীমান্ত পেরিয়ে মোট সাড়ে ছ’কোটি ত্রাণসামগ্রী পৌঁছবে গাজ়ায়। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে একাধিক জীবনদায়ী ওষুধ, অস্ত্রোপচার করার সামগ্রী, তাঁবু খাটাবার ত্রিপল, জল পরিশোধক ট্যাবলেট ইত্যাদি।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বায়ুসেনার সি-১৭ বিমানে সাড়ে ছ’টন চিকিৎসা সামগ্রী এবং ৩২ টন বিপর্যয় মোকাবিলার সামগ্রী পাঠানো হয়েছে। প্রথমে বায়ুসেনার বিমানটি মিশরের এল-আইরিশ বিমানবন্দরে নামবে। তার পর সড়কপথে রাফা সীমান্ত হয়ে পৌঁছবে গাজ়ায়। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এক্স হ্যান্ডলে ত্রাণসামগ্রী বিমানে তোলার ছবি পোস্ট করে লেখেন, “প্যালেস্তাইনবাসীকে মানবিক সাহায্য পাঠাচ্ছে ভারত।”

শনিবারই মিশর এবং গাজ়ার মধ্যে থাকা রাফা সীমান্ত খুলে দেওয়া হয়। শনিবার ত্রাণ নিয়ে ট্রাকের সারি মিশর থেকে যুদ্ধবিদীর্ণ গাজ়ায় পৌঁছেছে। মিশরের সরকারি সংবাদমাধ্যমে দেখানো একটি ভিডিয়োয় ত্রাণভর্তি ট্রাকের সারি দেখা যায়। ইজ়রায়েল এবং হামাসের যুদ্ধ শুরুর পরে ১৫ দিন ধরে বন্ধ ছিল রাফা সীমান্ত। গাজ়ার উপরে ইজ়রায়েলের ক্রমাগত আক্রমণে ভূখণ্ডের অবস্থা শোচনীয় হয়ে উঠলেও সীমান্ত বন্ধ থাকায় কোনও ত্রাণই পৌঁছনো যাচ্ছিল না সেখানে। এই প্রথম ত্রাণ ঢুকল গাজ়ায়। অন্তত ২০টি ট্রাককে ত্রাণ নিয়ে ঢুকতে দেখা গিয়েছে। তবে প্রয়োজনের তুলনায় তা খুবই সামান্য বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aid gaza India Medical palestine israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE