Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Golan Heights

সিরিয়ায় ইজ়রায়েলি সেনার দখলদারির বিরুদ্ধে পাক, চিনের সঙ্গেই রাষ্ট্রপুঞ্জে ভোট দিল ভারতও!

ঘটনাচক্রে, ইজ়রায়েল-হামাস সংঘর্ষ শুরুর পরে অক্টোবর মাসে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় জর্ডনের আনা ইজ়রায়েল বিরোধী একটি খসড়া প্রস্তাবের উপরে ভোটাভুটির সময়ে ভোটদানে বিরত ছিল ভারত।

ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ২২:২৫
Share: Save:

এ বার আর ভোটদানে বিরত নয়, ইজ়রায়েলের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে আনা নয়া প্রস্তাবের পক্ষেই ভোট দিল ভারত। অধিকৃত ‘সিরিয়ান গোলান মালভূমি’ (গোলান হাইটস) এলাকায় ইজ়রায়েলের দখলদারির নিন্দা করে অবিলম্বে সেনা প্রত্যাহারের দাবিতে ওই প্রস্তাবের খসড়াটি বুধবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় গৃহীত হয়েছে। বলা হয়েছে, গোলান মালভূমি এলাকায় ১৯৬৭ সালের ৪ জুনের আগেকার অবস্থানে ফিরতে হবে ইজ়রায়েলকে। ভারত, পাকিস্তান, চিন, ইরান-সহ ৯১ দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া-সহ ৮টি দেশ।

ঘটনাচক্রে, ইজ়রায়েল-হামাস সংঘর্ষ শুরুর পরে অক্টোবর মাসে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় জর্ডনের আনা ইজ়রায়েল বিরোধী একটি খসড়া প্রস্তাবের উপরে ভোটাভুটির সময়ে ভোটদানে বিরত ছিল ভারত। সাধারণ মানুষকে বাঁচাতে অবিলম্বে ইজ়রায়েল-হামাস সংঘর্ষবিরতির কথা ছিল প্রস্তাবটিতে। সে সময় ১২০টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিলেও বিরোধিতা করেছিল ১৪টি দেশ। ভোটদানে বিরত ছিল ভারত-সহ ৪৫টি দেশ। ভারতের বক্তব্য ছিল, গত ৭ অক্টোবরের হামাস হামলার কোনও খোলাখুলি নিন্দা করা হয়নি ওই প্রস্তাবে।

গাজ়ায় সংঘর্ষ শুরুর পরে প্রথম দিকে ভারত ‘গাজ়ায় হামলাকারী’ ইজ়রায়েলের পাশে দাঁড়ানোয় বিরোধীদের সমালোচনার মুখে পড়েছিল নরেন্দ্র মোদী সরকার। পরে কিছুটা ভারসাম্যের সুরে প্যালেস্টাইনকেও বার্তা দিয়ে বলা হয়, দুই রাষ্ট্রের তত্ত্ব থেকে ভারত সরে আসছে না। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী দূত যোজনা পটেল জানিয়েছিলেন, যুদ্ধবিধ্বস্ত গাজ়ায় মানবিক সঙ্কটের দিকটিতে নজর দেওয়া প্রয়োজন বলে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরেছে ভারত। প্রসঙ্গত, ১৯৬৭ সালে ‘ছ’দিনের যুদ্ধ’পর্বে সিরিয়ার গোলান মালভূমির দখল নিয়েছিল ইজ়রায়েল সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE