Advertisement
০১ অক্টোবর ২০২২
Artefacts

Indian Cultural Artefacts: লুট হওয়া সাতটি প্রাচীন শিল্পকর্ম ভারতকে ফিরিয়ে দিল ব্রিটেন

গত বছরেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে দেশ থেকে চুরি যাওয়া বহু প্রাচীন শিল্পকর্ম ফিরিয়ে দিয়েছিল আমেরিকা।

ইন্দো-পারসিক তরোয়াল, যা ভারতকে ফিরিয়ে দেওয়া হল।

ইন্দো-পারসিক তরোয়াল, যা ভারতকে ফিরিয়ে দেওয়া হল।

সংবাদ সংস্থা
গ্লাসগো (ব্রিটেন) শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ২৩:১৩
Share: Save:

ব্রিটিশ আমলে লুট হওয়া বহু প্রাচীন শিল্পকর্ম ফিরছে ভারতে। শুক্রবার গ্লাসগোতে আয়োজিত একটি অনুষ্ঠানে ব্রিটেনের জাদুঘরের শোভা বৃদ্ধি করা সাতটি শিল্পকর্ম ভারতের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হয়। ওই শিল্পকর্মগুলির মধ্যে রয়েছে— ইন্দো-পারসিক তরোয়াল এবং একটি বহুমূল্য পাথর। এর মধ্যে তরোয়ালটি চতুর্দশ শতকের বলে মনে করা হয়। আর পাথরটি বর্তমান কানপুরের একটি মন্দির থেকে চুরি গিয়েছিল বলে দাবি।

শিল্পকর্ম হস্তান্তর নিয়ে গত ১৮ মাস ধরে কথাবার্তা চলছিল ভারত ও ব্রিটেনের মধ্যে। শুক্রবার তা সম্পন্ন হল। সূত্রের খবর, হস্তান্তরিত হওয়া ওই সাতটি জিনিসের মধ্যে ছ’টি উনিশ শতকের ভারতের বিভিন্ন মন্দির থেকে চুরি গিয়েছিল। বাকি একটি জিনিস চুরির পর তা আবার বেআইনি ভাবে বিক্রিও করা হয়েছিল। এই শিল্পকর্মগুলি এত দিন স্কটল্যান্ডের জাদুঘরে রাখা ছিল। ‘গ্লাসগো লাইফ’ নামে একটি দাতব্য সংস্থার উদ্যোগে ভারতে ফিরে আসছে। সংস্থার প্রধান ডানকান ডরনান বলেন, ‘‘অন্য দেশ থেকে চুরি করে শিল্পকর্ম সংশ্লিষ্ট দেশে ফিরিয়ে দেওয়ার কাজ ১৯৯৮ সাল থেকে করছে গ্লাসগো লাইফ।’’ চলতি বছরে নাইজেরিয়াকে তাদের দু’টি বেনিন ব্রোঞ্জ ফিরিয়ে দেওয়া হয়েছে। ওই দু’টি বেনিন ব্রোঞ্জ উনিশ শতকে চুরি গিয়েছিল নাইজেরিয়া থেকে।

প্রসঙ্গত, গত বছরেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে দেশ থেকে চুরি যাওয়া বহু প্রাচীন শিল্পকর্ম ফিরিয়ে দিয়েছিল আমেরিকা। প্রাচীন ভারতে বিভিন্ন সময়ে তৈরি মূর্তি, মাটি বা পাথরের পাত্র, এমনকি প্রাচীন লিপি বহু বছর ধরেই চোরাপথে পাচার হয়ে আমেরিকায় এসে পৌঁছেছিল। তেমন ১৫৭টি অমূল্য শিল্পকর্ম আমেরিকার সরকারের তরফে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছিল। এ বার ব্রিটেনও সেই পথেই হাঁটল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.