Advertisement
২২ জুলাই ২০২৪
Flood in Dubai

জরুরি প্রয়োজন ছাড়া দুবাই যাবেন না, ভারতীয়দের পরামর্শ দূতাবাসের, বিমান বাতিল এয়ার ইন্ডিয়ার

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দুবাইয়ে। এই পরিস্থিতিতে শুক্রবার আবু ধাবির ভারতীয় দূতাবাস নির্দেশিকা জারি করেছে।

image of dubai

বন্যায় বিপর্যস্ত দুবাই। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৯:১৪
Share: Save:

বৃষ্টিতে বিপর্যস্ত দুবাই এবং সংলগ্ন এলাকা। আপাতত ভারতীয়দের সেখানে বেড়াতে যেতে বারণ করল আরব আমিরশাহির ভারতীয় দূতাবাস। প্রয়োজন না থাকলে সফর পিছিয়ে দিতে বলল। এমনকি, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে ট্রানজ়িট না করারও পরামর্শ দিল ভারতীয় দূতাবাস। দুবাইয়ে যাতায়াতকারী সমস্ত বিমান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া।

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দুবাইয়ে। এই পরিস্থিতিতে শুক্রবার আবু ধাবির ভারতীয় দূতাবাস নির্দেশিকা জারি করেছে। জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতে আবহাওয়ার বিপর্যয়ের কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িক ভাবে বিমানের ওঠানামা নিয়ন্ত্রণ করেছে। আরব আমিরশাহি প্রশাসন দিনরাত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে। কিন্তু তার পরেও পরিস্থিতি নজিরবিহীন। বিমানবন্দর কর্তৃপক্ষের পরামর্শ, বিমান সংস্থা উড়ানের সময়, তারিখ নিশ্চিত করলে তবেই যেন বিমানবন্দরে যান যাত্রীরা। সে কারণে ভারতীয় দূতাবাসের পরামর্শ, যত ক্ষণ না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, তত ক্ষণ জরুরি প্রয়োজন ছাড়া ভারতীয়দের দুবাই বিমানবন্দরে না যাওয়াই শ্রেয়। ট্রানজ়িটের বিষয়টিও এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে আবু ধাবির ভারতীয় দূতাবাস। দুবাইয়ে ভারতীয় কনসুলেট কিছু হেল্পলাইন নম্বরও প্রকাশ করেছে। প্রয়োজনে সেখানে ফোন করতে বলা হয়েছে।

এয়ার ইন্ডিয়ার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলে দুবাই থেকে যাত্রীদের ফেরার ব্যবস্থা করা হবে। ২১ এপ্রিল পর্যন্ত যাঁরা এয়ার ইন্ডিয়া সংস্থার দুবাইগামী বিমানের টিকিট কেটেছেন, তাঁরা বিনামূল্যে টিকিট বাতিল করতে পারবেন। টিকিট রিশিডিউল (যাত্রার দিন পরিবর্তন) করতে চাইলে অতিরিক্ত মূল্য লাগবে না। এক বারের জন্য প্রযোজ্য হবে নিয়ম।

দুবাইয়ের আবহাওয়া দফতর জানিয়েছে, সাধারণত দেড় বছরে সে দেশে যতটা বৃষ্টিপাত হয়, সেই পরিমাণ বৃষ্টি হয়েছে শুধুমাত্র ২৪ ঘণ্টায় (সোমবার রাত থেকে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত)। ১৯৪৯ সাল থেকে এমন বিপুল বৃষ্টি দেখেনি আরব আমিরশাহি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood Dubai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE