Advertisement
০৩ মে ২০২৪
S. Jaishankar

ভারতে তৈরি ট্রেনে সফর জয়শঙ্করের

মোজ়াম্বিকের সামগ্রিক পরিবহণ ব্যবস্থার উন্নতির লক্ষ্যে অংশীদারি শুরু করেছে ভারত। ভারতের মাটিতেই তৈরি হয়েছে এই ট্রেন, সেই কথাও টুইট করে জানান জয়শঙ্কর।

A Photograph of India\'s Foreign Minister S. Jaishankar

ভারতে তৈরি ট্রেনে আফ্রিকার মাটিতে সফর করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ০৭:২৫
Share: Save:

ভারতে তৈরি ট্রেনে আফ্রিকার মাটিতে সফর করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। মোজ়াম্বিক সফর কালে সে দেশের পরিবহণ মন্ত্রী মাতেউস মাগালার সঙ্গে আলোচনা এবং সাংবাদিক বৈঠক করলেন এই ট্রেনেই।

সেই অভিনব মুহূর্তের ভিডিয়ো পোস্ট করেছেন জয়শঙ্কর। তিন দিনের জন্য মোজ়াম্বিক সফরে গিয়েছেন তিনি। এই প্রথম আফ্রিকার দেশটিতে পা রেখেছেন কোনও ভারতীয় বিদেশমন্ত্রী। সে দেশের প্রেসিডেন্টের সঙ্গেও দেখা করেছেন তিনি। তার পরেই পরিবহণ মন্ত্রীর সঙ্গে ভারতে তৈরি ট্রেনে চেপে ঘুরে এসেছেন।

মোজ়াম্বিকের সামগ্রিক পরিবহণ ব্যবস্থার উন্নতির লক্ষ্যে অংশীদারি শুরু করেছে ভারত। ভারতের মাটিতেই তৈরি হয়েছে এই ট্রেন, সেই কথাও টুইট করে জানান জয়শঙ্কর। মাপুতো থেকে মাচাভা পর্যন্ত ট্রেনে চেপে ঘুরে আসেন দুই মন্ত্রী। এই সফরে তাঁদের সঙ্গী ছিলেন রেল নির্মাণ প্রকল্পেরআধিকারিক রাহুল মিত্তলও। পরিবেশবান্ধব উপায়ে রেলপথ ও জলপথে পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে মোজ়াম্বিকের মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়। বৈঠকের পরে বিদেশমন্ত্রী টুইট করে জানান, এই ক্ষেত্রে মোজ়াম্বিকের নির্ভরযোগ্য বন্ধু হয়ে উঠবে ভারত।

বিদেশমন্ত্রী দেখা করেছেন মোজ়াম্বিকে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও। মাপুতোর বিশ্বম্ভর মন্দিরে গিয়ে পুজোও দেন তিনি। ভারতীয়দের সঙ্গে কথা বলে তিনি আপ্লুত, এমনটাই জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S. Jaishankar Foreign Minister train Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE