Advertisement
০৬ মে ২০২৪
S Jayashankar

নরম হয়েও ফের চিন নিয়ে সরব জয়শঙ্কর

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে দেখা গেল চিন নিয়ে আবারও কড়া মন্তব্য করতে। জয়শঙ্কর বলেছেন, লকডাউনের সময় শুরু হওয়া সীমান্ত সংঘাতের অবসান না হলে চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হবে না।

A Photograph of India\\\'s Foreign Minister S. Jaishankar

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করক। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৫৩
Share: Save:

চিন নিয়ে নরেন্দ্র মোদী সরকারকে লাগাতার আক্রমণ শানাচ্ছেন রাহুল গান্ধী তথা কংগ্রেস। চিন নিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকারে কিছুটা নরম অবস্থান নিতে দেখা গিয়েছিল বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। তিনি চিনকে ‘বড় শক্তি’ হিসেবে চিহ্নিত করে পাল্টা সমালোচনা হজম করেছিলেন। এ বার তাঁকে দেখা গেল চিন নিয়ে আবারও কড়া মন্তব্য করতে। জয়শঙ্কর বলেছেন, লকডাউনের সময় শুরু হওয়া সীমান্ত সংঘাতের অবসান না হলে চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হবে না।

গত কাল হায়দরাবাদে জি২০ সংক্রান্ত একটি আলোচনা সভায় বিদেশমন্ত্রীকে চিন নিয়ে সরব হতে দেখা গিয়েছে। তিনি বলেছেন, “কোভিড নিয়ে আমরা তখন সম্পূর্ণ নাকানি-চোবানি খাচ্ছি। কিন্তু সেই সময় প্রধানমন্ত্রী মোদী যা ভূমিকা নিয়েছিলেন আপনাদের তার প্রশংসা করা উচিত। কোভিডের মাঝে ওই প্রবল ভৌগোলিক উচ্চতায় তিনি বিপুল সেনা সমাবেশ ঘটিয়েছিলেন। মুখোমুখি চ্যালেঞ্জটা নিয়েছিলেন।”

এর পরেই জয়শঙ্কর বলেন, “আজ এটাই বলতে চাই, গোটা বিশ্ব এই বিষয়টি দেখেছে। তারা এটাও খেয়াল করেছে যে আমরা শক্ত ভাবে রুখে দাঁড়িয়েছি। আমরা এটা স্পষ্ট করে দিয়েছি যে যত ক্ষণ না এই বিষয়ে কোনও প্রস্তাব নেওয়া হচ্ছে, চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হবে না।”

অতীতে কেন্দ্রের কংগ্রেস সরকারকে খোঁচা দিয়ে জয়শঙ্কর বলেছেন, “আগে আমরা এতটা কার্যকর এবং দৃঢ় ভাবে রুখে দাঁড়াতে পারতাম না। এমন অনেক সময়ে গিয়েছে যখন অপ্রস্তুত অবস্থায় সেনা পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এখন আমরা সেনা পাঠাচ্ছি সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে এবং সমর্থন দিয়ে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S Jayashankar Foreign Minister India-China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE