Advertisement
০১ মে ২০২৪
Ship Hijacked

বাণিজ্যতরীতে আচমকাই উঠে পড়েছে সশস্ত্র ছ’জন! আটকে ১৫ ভারতীয়, খবর পেয়েই সোমালিয়ায় নৌসেনা

অপহৃত জাহাজ থেকে কিছু দূরে মোতায়েন করা হয়েছে ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাইকে। যে কোনও পরিস্থিতিতে মোকাবিলা করার জন্য প্রস্তুত তারা।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৪:৩০
Share: Save:

জলদস্যুদের জন্য কুখ্যাত সোমালিয়া উপকূলে একটি পণ্যবাহী জাহাজকে অপহরণ করা হয়েছে। ওই জাহাজে ছিলেন ১৫ জন ভারতীয় জাহাজকর্মী। এই ঘটনায় আটকে পড়েছেন তাঁরা।

অপহৃত জাহাজটির নাম এমভি লীলা নরফোক। বৃহস্পতিবার রাতে এই জাহাজের কর্মীরা একটি বিপদবার্তা পাঠান ব্রিটেনের মেরিটাইম ট্রেড অপারেশন পোর্টালে। সেখানেই তাঁরা ইঙ্গিত দিয়েছেন, জাহাজের ভিতর বৃহস্পতিবার সন্ধ্যায় অন্তত পাঁচ-ছ’জন সশস্ত্র বহিরাগত ঢুকে পড়েছে। জাহাজটিকে হাইজ্যাক বা অপহরণ করেছে তারা।

এই খবর পাওয়ার পরেই ভারতীয় নৌসেনাবাহিনী দ্রুত পদক্ষেপ করে। যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাইকে পাঠানো হয় ঘটনাস্থলের উদ্দেশে। পরে সামুদ্রিক নজরদারির একটি নৌসেনা বিমানও পৌঁছয় আরবসাগরে, সোমালিয়ার উপকূলে।

নৌসেনা জানিয়েছে, তারা অপহৃত বাণিজ্যতরীটির উপর নিরন্তর নজর রাখছে শুক্রবার সকাল থেকেই। ওই জাহাজ থেকে কিছু দূরে মোতায়েন করা হয়েছে ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাইকে। যে কোনও পরিস্থিতিতে মোকাবিলা করার জন্য প্রস্তুত তারা। নৌসেনার নজরদার বিমান পি৮১-ও নিয়মিত ব্যবধানে চক্কর দিচ্ছে অপহৃত জাহাজটির উপরে।

শুক্রবার সকালেই ওই বাণিজ্যতরীর ভিতরে আটকে থাকা ভারতীয়দের সঙ্গে যোগাযোগ স্থাপন করা গিয়েছে বলে জানিয়েছে নৌসেনা। তবে তার বাইরে পরিস্থিতির আর কোনও রকম অগ্রগতি হয়নি। শেষ পাওয়া খবর অনুযায়ী ওই অপহৃত জাহাজ থেকে কোনও দুঃসংবাদও পায়নি ভারতীয় নৌসেনা। তবে জাহাজের ভিতরে আটকে থাকা ভারতীয়দের দ্রুত মুক্ত করার জন্য চেষ্টা চালাচ্ছে নৌসেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Navy Somalia Ship Hijacked
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE