Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Fields Medal

গণিতের ‘নোবেল’ ফিল্ডস মেডেল পেলেন অক্ষয় ভেঙ্কটেশ

ছত্রিশ বছর বয়সী অক্ষয় বেঙ্কটেশের জন্ম নয়াদিল্লিতে। ছোটবেলাতেই বাবা-মায়ের সঙ্গে অস্ট্রেলিয়া চলে গিয়েছিলেন অক্ষয়।

বাঁদিকে অক্ষয় বেঙ্কটেশ, বুধবার পুরস্কার মঞ্চে। ছবি- এএফপি।

বাঁদিকে অক্ষয় বেঙ্কটেশ, বুধবার পুরস্কার মঞ্চে। ছবি- এএফপি।

সংবাদ সংস্থা
রিও ডি জেনেইরো শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ১২:৪৩
Share: Save:

গণিতে অবদানের জন্য ‘ফিল্ডস মেডেল’ পেলেন ভারতীয় বংশোদ্ভূত গণিতজ্ঞ অক্ষয় বেঙ্কটেশ। আন্তর্জাতিক ক্ষেত্রে গণিতের সর্বোচ্চ পুরস্কার এটিই। গণিতের জন্য আলাদা করে কোনও নোবেল পুরস্কার নেই। ‘ফিল্ডস মেডেল’ কেই নোবেল বলে ধরে থাকেন আন্তর্জাতিক বিজ্ঞানীমহল।

Advertisement

ছত্রিশ বছর বয়সী অক্ষয় বেঙ্কটেশের জন্ম নয়াদিল্লিতে। ছোটবেলাতেই বাবা-মায়ের সঙ্গে অস্ট্রেলিয়া চলে গিয়েছিলেন অক্ষয়। ছোট থেকেই অঙ্ক আর পদার্থবিদ্যার দুনিয়ায় তিনি পরিচিত মুখ। এগারো আর বারো বছর বয়সে ফিজিক্স আর ম্যাথস অলিম্পিয়াডে অংশ নিয়ে প্রথম নজর কাড়েন। মাত্র কুড়ি বছর বয়সে পিএইচডি ডিগ্রি নিয়ে গবেষণা করতে যান এমআইটি-তে। এই মুহূর্তে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতের অধ্যাপক। নাম্বার থিওরি, অ্যারিথমেটিক জিওমেট্রি, টোপেলজি সহ গণিতের একাধিক বিষয়ে অবদানের জন্য তাঁকে ফিল্ডস মেডেল দেওয়া হল বলে জানানো হয়েছে। এর আগে ২০১৪ সালেও ফিল্ডস মেডেল পেয়েছিলেন আরেক ভারতীয় মঞ্জুল ভার্গব। চার বছর অন্তর গণিতে সর্বোচ্চ অবদানের জন্য দেওয়া হয় ফিল্ডস মেডেল। অর্থাৎ পরপর দুবার ফিল্ডস মেডেলের সঙ্গে জড়ালো ভারতের নাম।

এই বছর অক্ষয় বেঙ্কটেশ ছাড়াও ফিল্ডস মেডেল পেয়েছেন আরও তিনজন। তাঁরা হলেন কুর্দ বংশোদ্ভূত কচার বিরকার, জার্মানির পিটার শুল্‌জ ও ইতালির আলেসিও ফিগালি।

ডানদিনে কচার বিরকার, কিছুক্ষণ পরই খোয়া যায় তাঁর মেডেল। ছবি- এএফপি

Advertisement

তবে রিও ডি জেনেইরোতে এবারের ফিল্ডস মেডেল দেওয়ার অনুষ্ঠান কলঙ্কিত হল পুরস্কার দেওয়ার দিনই মেডেল চুরির ঘটনায়। মেডেল নেওয়ার পর তা নিজের ব্রিফকেসে রেখেছিলেন কুর্দ বংশোদ্ভুত গণিতজ্ঞ কচার বিরকার। তারপরই তাঁর ব্রিফকেস বেপাত্তা হয়ে যায়। কিছুক্ষণ পর তিনি দেখেন, তাঁরখোলা ব্রিফকেস প্যাভিলিয়নে পড়ে আছে। তাতে নেই ফিল্ডস মেডেল। ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন আয়োজকেরা।

আরও পড়ুন: বাজ পড়ার ৩ ঘণ্টা আগেই এ বার আসবে এসএমএস অ্যালার্ট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.