Advertisement
২৪ জুলাই ২০২৪
Canada

কানাডা: বৈঠকের পরে স্থগিত অনশন

সংবাদ সংস্থা সূত্রে খবর, পিইআই-এর আঞ্চলিক সরকার তাদের অভিবাসন নীতি ‘প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামে’ বদল আনার পর থেকে এটির বিরোধীতা করেছেন অনেকে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
টরন্টো শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ০৯:১১
Share: Save:

অভিবাসন নীতিতে বদল আনার প্রস্তাবের প্রতিবাদে গত দু’সপ্তাহ ধরে কানাডার ‘প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড’ (পিইআই) অঞ্চলে অনশন করছিলেন বহু ভারতীয় পড়ুয়া। তবে গত কাল এক উচ্চপদস্থ আধিকারিকের সঙ্গে বৈঠকের পরে অনশন স্থগিত রাখলেন আন্দোলনকারী পড়ুয়ারা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, পিইআই-এর আঞ্চলিক সরকার তাদের অভিবাসন নীতি ‘প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামে’ বদল আনার পর থেকে এটির বিরোধীতা করেছেন অনেকে। এই নীতিতে বদল এলে আগামী দিনে কানাডায় স্থায়ী বসবাসকারীর সংখ্যা ২৫ শতাংশ কমানো হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে যে অস্থায়ী বসবাসকারী ব্যক্তিরা আগামী দিনে স্থায়ী বাসিন্দা হিসেবে কানাডায় থাকতে চান, তাঁরাই মূলত সমস্যায় পড়তে পারেন।

গত ফেব্রুয়ারিতে অভিবাসন নীতিতে এমন বদল আনার প্রস্তাবের পর থেকেই সেটির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন কানাডায় বসবাসকারী বহু ভারতীয়। তাঁদের বেশির ভাগই পড়ুয়া। গত ৯ মে কখনও বিক্ষোভ করে, কখনও আবার
কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করার আর্জি জানিয়ে প্রতিবাদ জানিয়েছেন তাঁরা। তবে, আর্জির সদুত্তর না মেলায় গত ২৪ মে থেকে অনশন শুরু করেছিলেন। তেমনই এক প্রতিবাদকারী, রূপিন্দর পাল সিংহ সংবাদমাধ্যমকে একটি সাক্ষাৎকারে বলেন যে, ১৪ জুলাই তাঁর ‘ওয়ার্ক পার্মিট’ শেষ হতে চলেছে। অভিবাসন নীতিতে বদল আসার ফলে আগামী দিনে তিনি সমস্যায় পড়তে পারেন। তিনি এ-ও বলেন, কানাডা সরকারের কাছে রূপিন্দরের মতো অনেকেরই এমন তথ্য থাকা সত্তেও তারা কোনও পদক্ষেপই করছে না তারা।

তবে গত কাল রূপিন্দর জানান, অভিবাসন অফিসের ডিরেক্টর জেফ ইয়ং একটি বৈঠক করেছেন অনশনকারীদের সঙ্গে। এর পরে সরকার তাঁদের সঙ্গে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে বলে এই অনশন তাঁরা স্থগিত রাখছেন আপাতত। আগানী দিনে কোনও ইতিবাচক উত্তর পাওয়ার আশাও রাখছেন প্রতিবাদকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Canada Students Protest Hunger strike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE