Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shuvaloy Majumdar

কানাডায় এমপি বাঙালি শুভালয়

ভারতীয় বংশোদ্ভূত বাবা-মায়ের সন্তান শুভালয়ের জন্ম ও পড়াশোনা ক্যালগেরিতেই। কলেজ জীবন থেকেই সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। শুভালয় বিদেশ মন্ত্রকের বিভিন্ন দফতরে কাজ করেছেন।

An image of Shuvaloy Majumdar

শুভালয় মজুমদার। —নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ০৭:০৭
Share: Save:

ক্যালগেরি হেরিটেজ কেন্দ্র থেকে এমপি পদে নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত শুভালয় মজুমদার। বাঙালি ছেলের এই কৃতিত্বে গর্বিত কানাডার অনাবাসী ভারতীয়েরা।

গত ডিসেম্বরে এমপি বব বেনজ়েন রাজনীতি থেকে অবসর নেওয়ার ফলে এই ক্যালগেরি হেরিটেজ কেন্দ্রটিতে উপ-নির্বাচন করতে হয়। স্থানীয় সময় সোমবার রাতে ফল প্রকাশিত হলে দেখা যায়, কনজ়ারভেটিভ দলের প্রার্থী শুভালয় দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অনেক পিছনে পড়ে রয়েছেন শাসক দল লিবারাল পার্টি এবং আর একটি দল নিউ ডেমোক্র্যাটিক পার্টির দুই প্রার্থী। প্রসঙ্গত, ২০১৫ থেকে ২০১৯— এই চার বছর এই কেন্দ্র থেকেই এমপি ছিলেন দেশের তৎকালীন প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার। ২০১৯-এর নির্বাচনে জাস্টিন ট্রুডোর লিবারাল পার্টির কাছে কনজ়ারভেটিভ দল হেরে যাওয়ার পরে ইস্তফা দেন তিনি।

ভারতীয় বংশোদ্ভূত বাবা-মায়ের সন্তান শুভালয়ের জন্ম ও পড়াশোনা ক্যালগেরিতেই। কলেজ জীবন থেকেই সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। শুভালয় বিদেশ মন্ত্রকের বিভিন্ন দফতরে কাজ করেছেন। ছিলেন ইরাক ও আফগানিস্তানেও। যুদ্ধ-বিধ্বস্ত এই দু’টি দেশের নাগরিকদের গণতান্ত্রিক কাঠামোয় ফিরিয়ে আনার জন্য শুভালয়ের প্রচেষ্টা সাধুবাদ কুড়িয়েছে দেশে-বিদেশে। স্বীকৃতি হিসেবে পেয়েছেন রানি দ্বিতীয় এলিজ়াবেথের প্ল্যাটিনাম জুবিলি পদক। তার আগে, মানবপাচার রোধে শুভালয়ের বিভিন্ন কাজের জন্য রানি দ্বিতীয় এলিজ়াবেথের স্বর্ণ জুবিলি পদকও পেয়েছিলেন তিনি।

গত ১২ বছর স্টিফেন হার্পারের সঙ্গে বিভিন্ন দায়িত্ব সামলেছেন শুভালয়। প্রধানমন্ত্রী হার্পার ও প্রাক্তন বিদেশমন্ত্রী জন বেয়ারের বিদেশ নীতি বিষয়ক উপদেষ্টা ছিলেন তিনি।

৩৩৮ সদস্যের হাউস অব কমন্সে শুভালয়কে নিয়ে ভারতীয় বংশোদ্ভূত সাংসদের সংখ্যা দাঁড়াল ২০। তাঁদের মধ্যে রয়েছেন তিন জন মন্ত্রী— জাতীয় প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ, আন্তর্জাতিক বিকাশ মন্ত্রী হরজিৎ সজ্জন এবং প্রবীণকল্যাণ দফতরের মন্ত্রী কমলপ্রীত খেরা। আগামী নির্বাচনে কনজ়ারভেটিভ দলের প্রধানমন্ত্রী প্রার্থী, বর্তমান বিরোধী দলনেতা পিয়ের পোলিয়েভের দীর্ঘদিনের বন্ধু শুভালয়। তাই আগামী নির্বাচনে কনজ়ারভেটিভ দল জিতলে বড় কোনও দায়িত্ব দেওয়া হতে পারে তাঁকে, আশা শুভালয়েরঘনিষ্ঠ মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Canada MP India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE