Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Facebook

Facebook: ভারতে ভুল তথ্য, বিদ্বেষমূলক মন্তব্য ছড়িয়ে পড়া রুখতে নাজেহাল ফেসবুক!

ফেসবুকের অভ্যন্তরীণ তথ্যের ভিত্তিতে আমেরিকার সংবাদমাধ্যমের প্রতিবেদনে সম্প্রতি প্রকাশিত হয়েছে ফেসবুক সংক্রান্ত এই তথ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ০৮:৩৮
Share: Save:

ভারতে ‘ভুল তথ্যের আদানপ্রদান, বিদ্বেষমূলক মন্তব্য এবং হিংসার উদ্‌যাপন’ রুখতে নাজেহাল হতে হচ্ছে ফেসবুককে। আমেরিকার সংবাদমাধ্যমের রিপোর্টে সম্প্রতি উঠে এসেছে এই তথ্য। ওই নেটমাধ্যম সংস্থার গবেষকরা এমন কিছু গ্রুপ এবং পেজ চিহ্নিত করেছেন, যেগুলি থেকে ক্রমাগত ‘উত্তেজক এবং মুসলিম বিরোধী’ বিভিন্ন পোস্ট করা হয়ে থাকে।

ভারতে হিংসা ছড়ানো ফেসবুক পোস্টের উপর নজরদারি করতে ফেসবুকের গবেষকরা একটি ফেসবুক প্রোফাইল বানিয়েছিলেন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে লেখা হয়েছে, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে একটি ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছিল। কেরলে বাস করেন, এ রকম কোনও ব্যক্তির প্রোফাইল হিসাবে খোলা হয়েছিল সেটি। আমেরিকার সংবাদমাধ্যমের প্রতিবেদনে লেখা হয়েছে, ‘ প্রোফাইল খোলার পর তিন সপ্তাহ ফেসবুকের অ্যালগোরিদম মেনে দেখানো গ্রুপ, পেজে যোগ দেওয়া হয়েছিল ওই অ্যাকাউন্ট থেকে। সেখান থেকেও বিদ্বেষমূলক মন্তব্য এবং হিংসার উদ্‌যাপন পরিলক্ষিত হয়েছে।’

ভারতে ফেসবুকের মাধ্যমে হিংসা ছড়ানো রুখতে ফেসবুক কর্তৃপক্ষও যে হিমশিম খাচ্ছে, তাও উঠে এসেছে ওই প্রতিবেদনে। সেখানে লেখা হয়েছে, ‘ভারত ফেসবুকের অন্যতম বৃহৎ বাজার। অভ্যন্তরীণ তথ্য জানাচ্ছে, সেখানে ভুল তথ্য, বিদ্বেষমূলক মন্তব্য এক বড় সমস্যা।’ বিভিন্ন ভুয়ো অ্যাকাউন্ট এবং ‘বট’ ভারতের শাসক এবং বিরোধী রাজনৈতিক দলের প্রচারে ব্যবহৃত হয়েছে। তাও রীতিমতো উদ্বেগের। এ রকমই এক ভুয়ো অ্যাকাউন্টের ৩ কোটির বেশি ফলোয়ার চমকে দিয়েছে ফেসবুককেও। সব মিলিয়ে ভুয়ো খবর এবং বিদ্বেষমূলক খবর রুখতে হিমসিম খাচ্ছেন ফেসবুক কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Hate speech Fake News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE