Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPCC Report

উষ্ণায়ন, দ্রুত পদক্ষেপের বার্তা রিপোর্টে

প্রসঙ্গত সপ্তাহব্যাপী বৈঠকের পরে ১৯৫টি দেশের অনুমোদন নিয়ে প্রকাশিত হয়েছে ‘সিন্থেসিস’ রিপোর্ট। ক্রমশ তাপমাত্রা বেড়ে চলার প্রভাব অনুভূত হচ্ছে বিশ্ব জুড়ে।

climate change.

জলবায়ু পরিবর্তনের হার হবে আরও দ্রুত। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ০৬:৫৯
Share: Save:

বিশ্ব উষ্ণায়ন নিয়ে উদ্বেগের মধ্যেই চূড়ান্ত সতর্কবার্তা! গতকাল প্রকাশিত আইপিসিসি রিপোর্ট জানাচ্ছে, গ্রিন হাউস গ্যাসের নিঃসরণ বেড়ে চলার জেরে আগামী এক দশকের মধ্যে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির হার পেরোতে পারে ১.৫ ডিগ্রি সেলসিয়াস। যার ফলে জলবায়ু পরিবর্তনের হার হবে আরও দ্রুত। নেতিবাচক প্রভাব পড়তে পারে গোটা বাস্তুতন্ত্রে। এখনই পদক্ষেপ করা না হলে অনেক দেরি হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে আইপিসিসি-র প্রকাশিত ‘সিন্থেসিস’ রিপোর্টে। বলা হয়েছে, পরিবেশের এই ভয়ঙ্কর অবস্থা থেকে বাঁচতে বিশ্বের সমস্ত দেশকেই পদক্ষেপ করতে হবে। ২০৩০ সালের মধ্যে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের মাত্রা অর্ধেক এবং ২০৫০-এর মধ্যে তাকে শূন্যে নামিয়ে আনার লক্ষ্য কার্যকর করতে হবে।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের মন্তব্য, “পাতলা বরফের উপরে রয়েছে মানবসভ্যতা। আর সেই বরফ দ্রুত গলছে। তাই গোটা বিশ্ব জুড়ে পরিবেশগত পদক্ষেপ প্রয়োজন।” বর্তমান পরিস্থতিকে ‘টাইমবম্ব’-এর সঙ্গে তুলনা করে জানান, আইপিসিসি-র নয়া রিপোর্টে ওই বম্ব নিস্ক্রিয় করার দাওয়াই রয়েছে।

প্রসঙ্গত সপ্তাহব্যাপী বৈঠকের পরে ১৯৫টি দেশের অনুমোদন নিয়ে প্রকাশিত হয়েছে ‘সিন্থেসিস’ রিপোর্ট। ক্রমশ তাপমাত্রা বেড়ে চলার প্রভাব অনুভূত হচ্ছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতি চলতে থাকলে আগামিদিনে তাপপ্রবাহের জেরে লক্ষাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে। সৃষ্টি হতে পারে খাদ্য ও জলসঙ্কট। ফলে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। বরফ গলে যাওয়ার ফলে বাড়তে পারে সমুদ্রের জলস্তর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Climate Change Global Warming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE