Advertisement
০৪ মে ২০২৪
Execution in Iran

‘মোসাদের চর’, ইরানে ফাঁসি হল চার জনের

দেশটির সংবাদমাধ্যম সূত্রে খবর, ২০২২ সালে ইজ়রায়েলি গুপ্তচর সংগঠন ‘মোসাদ’-এর হয়ে একটি হামলার ছক কষেছিল তারা। যদিও ইরানের গোয়েন্দা বিভাগ তা বানচাল করে। তার পরেই তদন্তে ধরা পড়ে এই চার জন।

ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই।

ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৮:৫১
Share: Save:

ইজ়রায়েলের হয়ে চরবৃত্তির অভিযোগে সোমবার চার জনকে মৃত্যুদণ্ড দিল ইরান। ইরানের সংবাদ মাধ্যম সূত্রে খবর, সোমবার ভোরে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ওই চার জনের নাম মহম্মদ ফারামরজ়ি, মহসেন মাজ়লুম, ওয়াফা আজ়ারবার ও পেজমান ফতেহি। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে তাদের দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল ইরানের একটি আদালত। কয়েক দিন আগে সেই দণ্ড রদ করার আবেদন ফের খারিজ করে ইরানের শীর্ষ আদালত।

দেশটির সংবাদমাধ্যম সূত্রে খবর, ২০২২ সালে ইজ়রায়েলি গুপ্তচর সংগঠন ‘মোসাদ’-এর হয়ে একটি হামলার ছক কষেছিল তারা। যদিও ইরানের গোয়েন্দা বিভাগ তা বানচাল করে। তার পরেই তদন্তে ধরা পড়ে এই চার জন। অভিযোগ, এরা ইরাকের কুর্দিস্তান থেকে অবৈধ ভাবে ইরানে প্রবেশ করেছিল। ২০২২ সালে ইস্পাহানের এক কারখানায় হামলার পরিকল্পনা ছিল তাদের। এই কারখানাটি ইরানের প্রতিরক্ষা মন্ত্রকের জন্য অস্ত্র তৈরি করে।

ইরান ও ইজ়রায়েলের মধ্য চরবৃত্তি নিয়ে অব্যাহত চাপানউতোর। গত ডিসেম্বরেই ‘মোসাদ’-এর সঙ্গে যোগ থাকার অভিযোগে তিন জন পুরুষ ও এক জন মহিলাকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। জেলে পাঠানো হয়েছে একাধিক সন্দেহভাজনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ali Khamenei
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE