Advertisement
১৮ মে ২০২৪
Iran

Jafar Panahi: ছ’বছর জেলেই থাকতে হবে ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহিকে, নির্দেশ আদালতের

প্রতিবাদীদের সমর্থন করার জন্য ২০১০ সালে ৬ বছরের জেলের সাজা হলেও নিঃশর্ত জামিন পেয়ে জেলের বাইরে ছিলেন তিনি।

ছবি: সংগৃহীত।

সংবাদসংস্থা
তেহেরান শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ০২:৩৫
Share: Save:

সরকারের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচিকে সমর্থন করার অভিযোগে ছ’বছর জেলেই থাকতে হবে ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহিকে। এ মাসের শুরুতেই তাঁকে গ্রেফতার করে পুলিশ।

আদালতের মুখপাত্র মাসুদ সেতায়েশি এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, পরিচালককে তেহেরানের এভিন জেলে রাখা হয়েছে। গত ১১ জলাই তাঁকে গ্রেফতার করে পুলিশ। প্রতিবাদীদের সমর্থন করার জন্য ২০১০ সালে ৬ বছরের জেলের সাজা হলেও নিঃশর্ত জামিন পেয়ে জেলের বাইরে ছিলেন তিনি। কিন্তু যে কোনও দিন তাঁকে গ্রেফতার করতে পারত পুলিশ।

ইরানের অন্য দুই চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রসূলফ ও মোস্তফা আল-আহমদ আগে থেকে জেলবন্দি ছিলেন। তাঁদের ব্যাপারে খোঁজ-খবর করার জন্য ওই পরিচালকদের আইনজীবীর সঙ্গে দেখা করতে গিয়ছিলেন পানাহি। সেই সময় তাঁকে গ্রেফতার করা হয়।

প্রসঙ্গত মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে ৪৩ জনের মৃত্যু হয়। এর প্রতিবাদে বিক্ষোভ দেখান সাধারণ মানুষ। সেই বিক্ষোভকে সমর্থন করায় আহমেদ এবং রসুলফকে গ্রেফতার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran Jafar Panahi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE