Advertisement
১১ মে ২০২৪
UK

UK Heatwave: তীব্র গরমে কাহিল ব্রিটেন, রেকর্ড গড়ে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁইছুঁই

দহনজ্বালায় জ্বলছে ব্রিটেন। সর্বোচ্চ তাপমাত্রা ছুঁল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

ছবি এএফপি।

ছবি এএফপি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৭:৫৮
Share: Save:

তীব্র দাবদাহে পুড়ছে ব্রিটেন। বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। মঙ্গলবার সে দেশে পারদ ছুঁল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

ইংল্যান্ডের চার্লউডে মঙ্গলবার পারদ ৩৯.১ ডিগ্রিতে ছুঁয়েছে। এর আগে ব্রিটেনে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ২০১৯ সালে। সে বার পারদ ছুঁয়েছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস।

ব্রিটেনের আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। তাপমাত্রার পারদ যেভাবে চড়ছে, তাতে যে কোনও দিন ব্রিটেনের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

তীব্র গরমের থেকে বাঁচতে মঙ্গলবার ব্রিটিশ জাদুঘরের দরজা নির্ধারিত সময়ের আগে বন্ধ করে দেওয়া হয়। আদালত কক্ষে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র কাজ না করায়, অনলাইন শুনানির ব্যবস্থা করেছে সে দেশের সুপ্রিম কোর্ট।

এই দেশে অধিকাংশ সময়ই হালকা তাপমাত্রা থাকে। তাই অধিকাংশ বাড়িতেই বাতানুকূল যন্ত্রের প্রয়োজন হয় না। এ বার মাত্রাতিরিক্ত গরমের জেরে তাই সমস্যা আরও বেড়েছে। চড়া রোদ থেকে মাথা বাঁচাতে অনেকেকেই রাস্তায় টুপি পরিহিত অবস্থায় দেখা গিয়েছে।

দহনজ্বালার প্রভাব পড়েছে সে দেশের গণপরিবহণেও। দেশের অন্যতম ব্যস্ততম রেলস্টেশন লন্ডনের কিংস ক্রস কার্যত খাঁ খাঁ করছে। গরমে ক্ষতির আশঙ্কায় লন্ডনের লিউটন বিমানবন্দরের রানওয়ে বন্ধ রাখা হয়েছে। গরম থেকে রেহাই পেতে নদী, হ্রদে নেমে ডুবে কমপক্ষে পাঁচ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UK London Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE