Advertisement
২২ জুলাই ২০২৪
Iran

মাথায় হিজাব নেই কেন? আমেরিকার সাংবাদিককে সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট রইসি

টুইটারে ওই ঘটনার কথা জানিয়ে ক্রিস্টিনা লিখেছেন, ‘সাক্ষাৎকার হয়নি। তাই আমরা চলে এলাম। ইরান জুড়ে বিক্ষোভ চলছে। মানুষের মৃত্যু হচ্ছে। প্রেসিডেন্টের সঙ্গে কথা বলা প্রয়োজন ছিল।’

ক্রিস্টিন আমানপোর এবং ইব্রাহিম রইসি।

ক্রিস্টিন আমানপোর এবং ইব্রাহিম রইসি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০৬
Share: Save:

পোশাকবিধি নিয়ে দেশজোড়া অশান্তির মধ্যেই হিজাব-বিতর্ককে নতুন মাত্রা দিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। হিজাব পরতে অস্বীকার করার আমেরিকার সাংবাদিক ক্রিস্টিন আমানপোরের সঙ্গে পূর্বনির্ধারিত সাক্ষাৎকার-পর্ব বাতিল করলেন তিনি।

আমেরিকার সংবাদমাধ্যম সিএনএন-প্রতিনিধি ক্রিস্টিনাকে বৃহস্পতিবার রইসির একান্ত সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া হয়েছিল। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে আসা রইসি এখন নিউ ইয়র্কে রয়েছেন। ক্রিস্টিনা নির্ধারিত সময়ে পৌঁছলে প্রেসিডেন্টের দফতরের আধিকারিকেরা তাঁকে হিজাব (মাথা ঢাকার কাপড়) পরার ‘পরামর্শ’ দেন। কিন্তু আমেরিকার ওই মহিলা সাংবাদিক সরাসরি তা অস্বীকার করে জানান, তাঁর ধর্ম এবং সংস্কৃতি অনুযায়ী এমন পোশাক পরার প্রয়োজন নেই।

এর পরে প্রায় ৪০ মিনিট বসিয়ে রাখা হয় ক্রিস্টিন এবং তাঁর সহকারীদের। তার পর রাইসির দফতরের তরফে সাক্ষাৎকার বাতিলের কথা জানানো হয়। টুইটারে এই ঘটনার কথা জানিয়ে ক্রিস্টিন লিখেছেন, ‘সাক্ষাৎকার হয়নি। তাই আমরা চলে এলাম। ইরান জুড়ে বিক্ষোভ চলছে। মানুষের মৃত্যু হচ্ছে। প্রেসিডেন্টের সঙ্গে কথা বলা প্রয়োজন ছিল।’ সেই সঙ্গে রইসির জন্য নির্ধারিত খালি চেয়ারের সামনে বসে প্রতীক্ষার ছবিও পোস্ট করেছেন তিনি।

হিজাব না পরার ‘অপরাধে’ আটক তরুণী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর পর প্রতিবাদে পথে নেমেছেন ইরানের সাধারণ মানুষ। রাজধানী তেহরান-সহ সে দেশের বিভিন্ন অংশে ক্ষোভের আঁচ উত্তরোত্তর বাড়ছে। পাল্টা শুরু হয়েছে সরকারি পীড়নও। এ পর্যন্ত হিজাব-বিরোধী আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষে মৃত্যুর সংখ্যা ৩০ পেরিয়েছে। এই পরিস্থিতিতে ইরানের প্রেসিডেন্টের হিজাব নিয়ে ‘অবস্থান’ জানার জন্য ওই সাক্ষাৎকারের আয়োজন করেছিল আমেরিকার সংবাদমাধ্যমটি। কিন্তু সাক্ষাৎকার না দিয়েই সেই অবস্থান স্পষ্ট করে দিলেন রইসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran Ebrahim Raisi CNN US journalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE