Advertisement
০৩ মে ২০২৪
Coronavirus

Deltacron: সাইপ্রাসে মিলল ডেল্টাক্রন! আক্রান্ত ২৫, নয়া রূপ না মিশ্রণ বিতর্ক তা নিয়ে চলছে বিতর্ক

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিওন্ডিওস কোস্ত্রিকিস এই নতুন রূপের সন্ধান দিয়েছেন। এখনও পর্যন্ত ২৫টি সংক্রমণের কথা জানা গিয়েছে বলে খবর।

ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
সাইপ্রাস শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ২১:৫০
Share: Save:

কোভিডের আরও একটি রূপের সন্ধান মিলল সাইপ্রাসে। মনে করা হচ্ছে করোনার ডেল্টারূপ ও ওমিক্রন মিলে এই রূপের সৃষ্টি হয়েছে। তাই এর নামকরণ করা হয়েছে ডেল্টাক্রন। যদিও বিজ্ঞানীদের একাংশ এর অস্তিত্ব সম্বন্ধে সন্দিহান।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিওন্ডিওস কোস্ত্রিকিস এই নতুন রূপের সন্ধান দিয়েছেন। এখনও পর্যন্ত ডেল্টাক্রন সংক্রমণের ২৫টি ঘটনার কথা জানা গিয়েছে বলে খবর। কোস্ত্রিকিস বলেন, ‘‘এখন আমাদের কাজ হল ওই রূপটি কতটা সংক্রামক তা বোঝার চেষ্টা করা। পাশাপাশি এটা জানাও জরুরি এই নয়া রূপটি আদৌ স্থায়ী হবে কি না। ইতমধ্যে যে ২৫টি নমুনা সংগৃহীত হযেছে সেগুলিকে গত ৭ জানুয়ারি আন্তর্জাতিক ডেটাবেসে পাঠানো হয়েছে। গিসএইড নামে ওই সংস্থা করোনাভাইরাসের পরিবর্তনের গতিপথের উপর নিয়ত নজর রেখে চলেছে।

ভাইরোলজিস্ট টম পিকক অবশ্য একে অতটা গুরুত্ব দিতে নারাজ। তাঁর মতে, নতুন রূপ বলে যেটিকে চিহ্নিত করা হচ্ছে সেটি নতুন রূপ না হয়ে দু’টি রূপের মিশ্রণও হতে পারে।

প্রসঙ্গত, ডেল্টাক্রন কিন্তু স্বীকৃত কোনও নাম নয়।এর আগে ডেলমিক্রন নামেও কোথাও এর উল্লেখ করা হয়েছিল। কিন্তু সরকারি ভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নামকরণ করেনি বা একে স্বীকৃতিও দেয়নি।

সাম্প্রতিক অতীতে, ওমিক্রন ছাড়া যে নতুন রূপের কথা শোনা গিয়েছে তা হল ইহু (আইএইচইউ)। এই দু’টিই গত নভেম্বরে চিহ্নিত করা গিয়েছে। ইজরায়েলে সম্প্রতি আরও ফ্লোরোনা-র সংক্রমণ দেখা গিয়েছে, যেটি ফ্লু এবং করোনার সংমিশ্রণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus COVID-19 corona Cyprus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE