Advertisement
০৬ মে ২০২৪
isis

ISIS: সর্বোচ্চ নেতার মৃত্যু অবশেষে মেনে নিল আইএস, ঘোষণা নতুন নেতার নাম

আইএসের নতুন প্রধানের নাম আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরেশি। তাদের নতুন মুখপাত্র আবু উমর মুহাজিরই নতুন নেতার নাম ঘোষণা করেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কায়রো শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ০৬:৫৩
Share: Save:

মাস খানেক আগেই আমেরিকান প্রশাসন দাবি করেছিল, তাদের সেনা বাহিনীর এক অভিযানে মৃত্যু হয়েছে আইএস প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি এবং আইএস মুখপাত্র আবু হামজ়া আল-কুরেশির। কিন্তু তখন নিজেদের সর্বোচ্চ নেতার মৃত্যু নিয়ে মুখ খোলেনি ইসলামিক এই জঙ্গি সংগঠন। কিন্তু গত কাল এক বিবৃতিতে নিজেদের সংগঠনের নতুন নেতার নাম ঘোষণা করেছে আইএস। অর্থাৎ পরোক্ষে আবু ইব্রাহিমের মৃত্যুর ঘটনা স্বীকার করে নিয়েছে আইএস।

আইএসের নতুন প্রধানের নাম আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরেশি। তাদের নতুন মুখপাত্র আবু উমর মুহাজিরই নতুন নেতার নাম ঘোষণা করেছে। আবু ইব্রাহিমের মৃত্যু আইএসের কাছে দ্বিতীয় বড় ধাক্কা বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। ২০১৯ সালে প্রায় একই ধরনের আমেরিকান সামরিক অভিযানে আইএসের প্রতিষ্ঠাতা তথা তাদের সর্বোচ্চ নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যু হয়েছিল। তার পর থেকেই দলের ভার সামলাচ্ছিলেন ৪৫ বছরের শিক্ষাবিদ আবু ইব্রাহিম। এক সময়ে ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের সেনা বাহিনীর সদস্যও ছিলেন তিনি।

আমেরিকান প্রশাসন দাবি করেছিল, গত মাসে উত্তর সিরিয়ায় তাদের অভিযানে বোমা বিস্ফোরণে মৃত্যু হয় আবু ইব্রাহিম ও তাঁর গোটা পরিবারের। আমেরিকার সেই দাবি নিয়ে নতুন করে গত কাল কোনও শব্দ খরচ করেনি আইএস। তবে তারা জানিয়েছে, উত্তর-পূর্ব সিরিয়ার হাসাকা শহরের এক কারাগার থেকে বন্দি আইএসদের ছাড়ানোই ছিল আবু ইব্রাহিমের শেষ অভিযান। ওই হামলায় আইএস জঙ্গি-সহ কমপক্ষে ২০০ বন্দি ও ৩০ জন কারারক্ষীর
মৃত্যু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isis usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE