Advertisement
১৭ জুন ২০২৪
Israel-Hamas Conflict

আবারও রাফায় ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক আদালত কার্যত সর্বসম্মত রায়ে অবিলম্বে রাফায় সেনা অভিযান থামানোর জন্য ইজ়রায়েলকে নির্দেশ দিলেও তা মানার বদলে রাফায় বোমাবর্ষণ এবং হত্যালীলা বাড়িয়েছে ইজ়রায়েলি সেনা।

রাফায় ফের ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজ়রায়েলি সেনা।

রাফায় ফের ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজ়রায়েলি সেনা। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ০৮:২৭
Share: Save:

অবসন্ন বনের রাজা কংক্রিটের ধ্বংসস্তূপ পার করে এসে মুখ ডুবিয়েছে গরুর জল খাওয়ার পাত্রে। বেবুন, কুকুর, হরিণ, পাখিরাও এক গোয়ালেরই আশ্রিত। এর মধ্যেও ময়ূর পেখম মেলছে। ত্রাণ শিবির থেকে ছোট ছোট ছেলে মেয়েরা আসছে তাদের সঙ্গে বন্ধুত্ব পাতাতে। হাতে করে নিজের খাবার তুলে ধরছে অবোলা প্রাণীগুলির মুখের সামনে। “এদের কারও সন্ত্রাসের সঙ্গে যোগ নেই, ইজ়রায়েল যদি সেটা বুঝত!” খান ইউনুসের পরিত্যক্ত গোয়ালের মেঝেয় বসে খাঁচার জালের ফাঁক দিয়ে হাত গলিয়ে একটি সিংহের থুতনিতে আদর করতে করতে বলছিলেন ফাতি আহমেদ গোমা। ইজ়রায়েল রাফা খালি করতে বলার পরে চিড়িয়াখানার আবাসিক ডজন খানেক প্রাণীকে নিয়ে সেখান থেকে চলে এসেছেন গোমা। তিনটি সিংহ এখনও রাফায় পড়ে আছে। জল নেই। খাবার নেই। জানেন না, ক’দিন বাঁচবে।

আন্তর্জাতিক আদালত কার্যত সর্বসম্মত রায়ে অবিলম্বে রাফায় সেনা অভিযান থামানোর জন্য ইজ়রায়েলকে নির্দেশ দিলেও তা মানার বদলে রাফায় বোমাবর্ষণ এবং হত্যালীলা বাড়িয়েছে ইজ়রায়েলি সেনা। গত কাল জাবালিয়ার একাধিক ত্রাণশিবিরে আমেরিকার এফ-১৬ বিমান থেকে একের পর এক বোমা মারা হয়েছে। তাতে আহত বা নিহতের সংখ্যা জানার কোনও উপায় অবশ্য নেই। আজ ভোরে রাফা ও দের আল বালা লক্ষ্য করে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা।

এরই মধ্যে আন্তর্জাতিক মহলের নিন্দার মুখে ‘সম্মান বাঁচাতে’ ইজ়রায়েলকে অস্ত্র দেওয়ার পাশাপাশি গাজ়ায় ত্রাণও পাঠাতে উদ্যোগী হয়েছে আমেরিকা। শনিবার আন্তর্জাতিক আদালত রাফার মিশর সীমান্ত জরুরি ও মৌলিক প্রয়োজনের জন্য খোলা রাখার নির্দেশ দিয়েছে। মিশর তাদের ভূখণ্ড দিয়ে গাজ়ায় আমেরিকার ত্রাণ পাঠানোর ব্যাপারে চুক্তির কথা জানিয়েছে। যদিও ইজ়রায়েল সেই নির্দেশ মানবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তারা মৌখিক ভাবে জানিয়েছে, মিশরের দিক থেকে মানবিক সাহায্য আসার জন্য রাফা সীমান্ত খোলা থাকবে। তবে সীমান্তের নিয়ন্ত্রণ ‘সন্ত্রাসবাদী সংগঠনগুলির’ হাতে ছাড়া হবে না।

যুদ্ধবন্দিদের নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাঁদের সবাইকে নিঃশর্ত মুক্তি দিতে ইজ়রায়েল ও হামাস দু’পক্ষকেই নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। এরই মধ্যে হামাসের তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক আদালতের নির্দেশে সমগ্র গাজ়া ভূখণ্ডের বদলে শুধু রাফার কথা থাকা দুঃখজনক। ইজ়রায়েলি বাহিনী গোটা গাজ়া ভূখণ্ড জুড়েই গণহত্যা চালিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE