Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Benjamin Netanyahu

ইজরায়েলে ভোটে আবার জিতলেন নেতানিয়াহু, হার মেনে নিলেন তদারকি প্রধানমন্ত্রী লাপিদ

১২ বছরের ক্ষমতায় থাকার পর বেঞ্জামিন নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার ক্ষমতায় আসার এক বছরের মধ্যেই মধ্যপন্থী জোটে অন্তর্দ্বন্দ্বের জেরে আবার ভোটের পথে হেঁটেছে ইজরায়েল।

বেঞ্জামিন নেতানিয়াহু এবং ইয়াইর লাপিদ।

বেঞ্জামিন নেতানিয়াহু এবং ইয়াইর লাপিদ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেরুজালেম শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ০৯:২৭
Share: Save:

নেতানিয়াহু। ইজরায়েলের পার্লামেন্ট নেসেটের নির্বাচনে তাঁর লিকুদ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও সহযোগী দলকে সঙ্গে নিয়ে জোট সরকার গড়তে চলেছে। ভোটে জয়ের পরেই নেতানিয়াহুকে শুভেচ্ছাবার্তা পাঠান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী তদারকি প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়ে অভিনন্দন জানিয়েছেন নেতানিয়াহুকে। ১২০ সদস্যের নেসেটে ৩২টি আসন জিতেছে দক্ষিণপন্থী লিকুদ পার্টি। লাপিদের দল ইয়েশ আতিদ জিতেছে ২৪টিতে। তবে রিজিওন্যাল জিওনিস্ট, ন্যাশনাল ইউনিটি-সহ একাধিক দলের সমর্থন নিয়ে সরকার গড়তে পারেন নেতানিয়াহু। ইতিমধ্যেই অন্তত ৬৪ জন নেসেট সদস্যের সমর্থন পেয়েছেন তিনি।

২০২১ সালের জুন মাসে ১২ বছরের ক্ষমতায় থাকার পর বেঞ্জামিন নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার ক্ষমতায় এসেছিল। কিন্তু দেড় বছরের মধ্যেই ক্ষমতাসীন মধ্যপন্থী জোটে অন্তর্দ্বন্দ্বের জেরে আবার ভোটের পথে হেঁটেছে ইজরায়েল। ১ নভেম্বর ইজরায়েলে ভোট হয়। এই নিয়ে গত ৪ বছরে সে দেশের ৫ বার ভোট হল।

ইজরায়েলের ৬৭ বছরের ইতিহাসে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ বারও তাই জোট গড়তে হবে নেতানিয়াহু-কে। ইজরায়েলে দক্ষিণ এবং মধ্যপন্থী দলের সংখ্যা বেশি হওয়ায় নেতানিয়াহুর সুবিধা হয়েছে। তবে ভোটের এই ফল আমেরিকা-ইজরায়েল সম্পর্ককে আরও জটিল করে তুলবে বলে কূটনীতি বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Benjamin Netanyahu israel Israel Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE