Advertisement
০৬ মে ২০২৪
Israel-Hamas War

সাধারণ প্যালেস্তিনীয় আর হামাসকে গুলিয়ে ফেললে চলবে না, ইজ়রায়েলকে সতর্ক করল আমেরিকা

বাইডেন নেতানিয়াহুকে জানান, আন্তর্জাতিক মানবিক আইন মেনেই গাজ়ার ‘সাধারণ নাগরিকদের সুরক্ষা এবং নিরাপত্তা’কে সুনিশ্চিত করতে হবে। হামাসের সঙ্গে সাধারণ প্যালেস্তিনীয়দের ফারাক বুঝতে হবে।

Israel must protect Gazanas, distinguish between Hamas and Civilians, says US

বেঞ্জামিন নেতানিয়াহু (বাঁ দিকে) এবং জো বাইডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ০৯:২২
Share: Save:

গাজ়ায় যখন আক্রমণের মাত্রা আরও চওড়া করছে ইজ়রায়েল, সেই সময়েই তেল আভিভকে সতর্ক করল বন্ধুরাষ্ট্র আমেরিকা। গাজ়া ভূখণ্ডে বসবাসকারী নিরীহ প্যালেস্তিনীয় নাগরিক আর সেখানকার সশস্ত্র সংগঠন হামাসকে গুলিয়ে ফেললে চলবে না বলে ইজ়রায়েলকে কার্যত পরামর্শই দিয়েছে জো বাইডেনের দেশ। গাজ়ায় দ্রুত যুদ্ধবিরতি ঘোষণা করে মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার দাবিতে বিশ্বের অধিকাংশ দেশ যখন সরব, তখন আমেরিকার এই সতর্কবার্তাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, রবিবার ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ফোন করেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই টেলিফোন কথোপকথনে বাইডেন পরামর্শ দেওয়ার ভঙ্গিতেই নেতানিয়াহুকে জানান, আন্তর্জাতিক মানবিক আইন মেনেই গাজ়ার ‘সাধারণ নাগরিকদের সুরক্ষা এবং নিরাপত্তা’কে সুনিশ্চিত করতে হবে। হামাসের ঘাঁটিতে হামলা চালিয়ে গেলেও সাধারণ প্যালেস্তিনীয়দের জীবন এবং সম্পত্তির অধিকার রক্ষা করার কথা নেতানিয়াহুকে স্মরণ করিয়ে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট।

অন্য দিকে, গত ২৪ ঘণ্টায় মূলত উত্তর গাজ়ায় হামাসের ৪৫০টি ঘাঁটিতে হামলা চালিয়ে সেগুলি ধ্বংস করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে ইজ়রায়েলি সেনা। গাজ়ার একটি হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছেন, ইজ়রায়েলের তরফে তাঁদের দ্রুত এলাকা খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। গাজ়ার একটি ত্রাণশিবির ভেঙে প্যালেস্তিনীয়রা খাদ্যসামগ্রী লুট করার পরেই এই নিয়ে উদ্বেগপ্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। তারা জানিয়েছে, এই পরিস্থিতি চলতে থাকলে গাজ়ার ‘নাগরিক শৃঙ্খলা’ ভেঙে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Benjamin Netanyahu israel US gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE