Advertisement
১৯ মে ২০২৪
Israel-Hamas Conflict

ঘরে ঘরে ঢুকে হামাস জঙ্গিরা কী ভাবে হামলা চালিয়েছে, ভিডিয়ো প্রকাশ করল ইজ়রায়েলি সেনা

ভিডিয়োতে দেখা যাচ্ছে, গাজ়া সীমান্ত দিয়ে বাইক, গাড়ি এবং অস্ত্র নিয়ে হামাস বাহিনী ঢুকছে। ইজ়রায়েলি সেনাদের সঙ্গে কয়েক জায়গায় গুলির লড়াইও চলে। ধীরে ধীরে তারা বসতি এলাকায় ঢুকে পড়ে।

বসতি এলাকায় ঢুকে হামাসের হামলার ভিডিয়ো প্রকাশ্যে। ছবি: সংগৃহীত।

বসতি এলাকায় ঢুকে হামাসের হামলার ভিডিয়ো প্রকাশ্যে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১২:১৫
Share: Save:

হামলা চালানোর আগে হামাস জঙ্গিরা ছদ্মবেশে গাজ়া সীমান্ত সংলগ্ন ইজ়রায়েলের শহর এবং গ্রামগুলিতে রেকি করে গিয়েছিল। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন সীমান্ত সংলগ্ন এক ইজ়রায়েলি মহিলা। ঘটনাচক্রে, হামাসের হামলা থেকে বেঁচে গিয়েছেন তিনি। ইজ়রায়েল বাহিনীর কাছে ওই মহিলা দাবি করেছেন, গাজ়া থেকে বেশ কয়ের জন হামাস জঙ্গি সীমান্ত এলাকায় পরিচারকের কাজ করছিল। ঘুণাক্ষরেও কেউ তা আঁচ করতে পারেননি। দু’বছর ধরে তারা পরিচারকের কাজ করার পাশাপাশি রেকির কাজও চালিয়ে গিয়েছে।

তার পরই গত ৭ অক্টোবর হামলা চালায় হামাস বাহিনী। প্রথমে রকেট হামলা চালায় তারা। আর তার পর সীমান্ত টপকে দক্ষিণ ইজ়রায়েলে ঢুকে পড়ে জঙ্গিরা। বাইকে চেপে, প্যারাগ্লাইডিং করে জঙ্গিরা ঢুকে ইজ়রায়েলিদের উপর নির্বিচারে গুলি চালায়। নির্মম ভাবে তাঁদের হত্যা করে। হামাস বাহিনী ঘরে ঢুকে ঢুকে তল্লাশি চালিয়েছে। তাদের হামলা থেকে শিশু থেকে বয়স্ক কেউই বাদ যায়নি। কী ভাবে তারা হামলা চালাচ্ছে, কী ভাবে তারা ইজ়রায়েলিদের মারছে, সেই দৃশ্য ধরে রাখার জন্য গো প্রো ক্যামেরাও ব্যবহার করেছে।

সম্প্রতি একটি ভিডিয়ো ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) প্রকাশ্যে এনেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।ভিডিয়োতে দেখা যাচ্ছে, গাজ়া সীমান্ত দিয়ে বাইক, গাড়ি এবং অস্ত্র নিয়ে হামাস বাহিনী ঢুকছে। ইজ়রায়েলি সেনাদের সঙ্গে কয়েক জায়গায় গুলির লড়াইও চলে। ধীরে ধীরে তারা বসতি এলাকায় ঢুকে পড়ে। প্রতিটি ঘরে ঢুকে তন্ন তন্ন করে তল্লাশি চালায়। ঘর, আসবাব এবং গাড়ি লক্ষ্য করে গুলি চালাতে থাকে। একটি বাড়ি ছেড়ে, অন্য বাড়ি, এ ভাবেই তল্লাশি চালাচ্ছিল হামাস জঙ্গিরা। গো প্রো ক্যামেরায় সব বন্দি করছিল এক জঙ্গি। এক জায়গায় আচমকাই ইজ়রায়েলি সেনার হামলার মুখে পড়তে হয় হামাসের দুই জঙ্গিকে। যে জঙ্গির হেলমেটে গো প্রো ক্যামেরা লাগানো ছিল, ইজ়রায়েলির সেনার গুলি লাগে তার গায়ে। মাটিতে লুটিয়ে পড়ে। এই ভিডিয়ো প্রকাশ করে ইজ়রায়েলি সেনা দাবি করেছে, কী ভাবে বসতি এলাকায় ঢুকে নির্বিচারে গুলি চালিয়েছে হামাস বাহিনী। সেই সঙ্গে তারা দাবি করেছে, বেশ কয়েক জন জঙ্গিকে গুলি করে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে এক জনের হেলমেটে গো প্রো ক্যামেরা ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE