Advertisement
০২ মে ২০২৪
Israel-Hamas Conflict

সুড়ঙ্গে লুকিয়ে থাকা হামাস সদস্যদের খুঁজে বার করতে হার্মেস ড্রোনকে কাজে লাগাচ্ছে ইজ়রায়েল

হামাসের সশস্ত্র বাহিনী হামলা চালিয়ে আবার সুড়ঙ্গে লুকিয়ে পড়ছে। এ বার সেই সুড়ঙ্গের ভিতরে লুকিয়ে থাকা হামাস বাহিনীকে খুঁজে বার করছে হার্মেস ড্রোন।

হার্মেস ৪৫০ ড্রোন। ছবি: সংগৃহীত।

হার্মেস ৪৫০ ড্রোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৭:৪১
Share: Save:

হামাসের ডেরাগুলি চিহ্নিত করাই হোক বা সুড়ঙ্গে লুকিয়ে থাকা হামাসের সদস্যদের খুঁজে বার করা— এই কাজে এ বার হার্মেস ৪৫০ ড্রোনকে কাজে লাগাচ্ছে ইজ়রায়েল।

হামাসের সশস্ত্র বাহিনী হামলা চালিয়ে আবার সুড়ঙ্গে লুকিয়ে পড়ছে। এ বার সেই সুড়ঙ্গের ভিতরে লুকিয়ে থাকা হামাস বাহিনীকে খুঁজে বার করছে ইজ়রায়েলের অন্যতম শক্তিশালী অস্ত্র এই হার্মেস ড্রোন। সাধারণত এটি একটি নজরদারি ড্রোন। ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সূত্রে খবর, হামাস বাহিনী কোন সুড়ঙ্গ থেকে হামলা চালাচ্ছে সেটি চিহ্নিত করে তা সেনার কাছে বার্তা পাঠাচ্ছে। আর তার পরই সেই সুড়ঙ্গে হামলা চালানো হচ্ছে।

আইডিএফ সূত্রে খবর, এই ড্রোনের আকার মাঝারি। এটি ‘মাল্টি পেলোড’ মানববিহীন যান। কোনও বড় সামরিক অভিযানের জন্য এই ড্রোন বানানো হয়েছে। ২০ ঘণ্টা উড়তে পারে এই ড্রোন। হার্মেস ৪৫০ ড্রোনে রয়েছে ইলেক্ট্রোঅপটিক্যাল, ইনফ্রারেড সেন্সর। এ ছাড়াও কমিউনিকেশন এবং ইলেকট্রনিক ইন্টেলিজেন্স, সিন্থেটিক অ্যাপার্চার রাডার, গ্রাউন্ড মুভিং টার্গেট ইন্ডিকেশন, ইলেকট্রনিক ওয়ারফেয়ার এবং হাইপারস্পেক্ট্রাল সেন্সর রয়েছে এই ড্রোনে। যার মাধ্যমে ভূপৃষ্ঠের কয়েক মিটার নীচে লুকিয়ে থাকা কোনও ব্যক্তি বা বস্তুকে খুঁজে বার করতে পারে এই ড্রোন।

১৯৯৮ সালে থেকে এই ড্রোনের ব্যবহার করছে ইজ়রায়েল। এর গতিবেগ ঘণ্টায় ১৭৬ কিলোমিটার। এক বারে ৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। ১৭-২০ ঘণ্টা উড়তে পারে এক বারে। ১৮ হাজার ফুট উচ্চতা পর্যন্ত উপরে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drone hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE