Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

চিনে ছুরিবিদ্ধ ইজ়রায়েলি কূটনীতিক! কুপিয়ে উধাও দুষ্কৃতীরা, প্রভাব পড়তে পারে দ্বিপাক্ষিক সম্পর্কে

ইজ়রায়েলি বিদেশ মন্ত্রকের তরফেই একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ছুরিবিদ্ধ কূটনীতিক হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

Israeli Foreign Ministry said, their diplomat stabbed in China, hospitalized now dgtl

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৬:৪২
Share: Save:

চিনে ছুরি দিয়ে কোপানো হল ইজ়রায়েলি কূটনীতিককে। খাস রাজধানী বেজিংয়ে এই ঘটনা ঘটেছে। চিন এই বিষয়ে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটে থাকলেও ইজ়রায়েলি বিদেশ মন্ত্রকের তরফে এই ঘটনার কথা স্বীকার করে নেওয়া হয়েছে। পরে মন্ত্রকের তরফেই একটি বিবৃতি দিয়ে জানানো হয়, আহত কূটনীতিক হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

ইজ়রায়েল-হামাস চলতি সংঘাতের আবহে এই ঘটনা হরেক প্রশ্ন তুলে দিয়েছে। পশ্চিম এশিয়ার রাজনৈতিক, সামরিক এবং কূটনৈতিক সংঘাতের সঙ্গে এই হামলার প্রত্যক্ষ কিংবা পরোক্ষ কোনও সংযোগ রয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়। কোনও ব্যক্তি বা গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

তবে এই হামলা ইজ়রায়েল এবং চিনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠন হামাসের হামলার পরেও চিন কড়া ভাষায় তার নিন্দা করেনি বলে সম্প্রতি উষ্মাপ্রকাশ করেন চিনে নিযুক্ত ইজ়রায়েলি রাষ্ট্রদূত। এই নিয়ে সরাসরিই নিজেদের ‘হতাশা’র কথা ব্যক্ত করে ইজ়রায়েলের বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। তার পরেই এই ঘটনায় দু’দেশের সম্পর্কের অবনতি হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China israel Diplomat Beijing stabbed
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE