Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ার সুড়ঙ্গে হামাসের অস্ত্রভান্ডারের খোঁজ মিলেছে, ছবি প্রকাশ করে জানাল ইজ়রায়েলি সেনা

ইজ়রায়েলি সেনার দাবি, গত ৭ অগস্ট হামাস বাহিনী হামলা চালানোর আগে ওই অস্ত্রভান্ডার থেকেই ‘সজ্জিত’ হয়েছিল। রুশ, চিন এবং ইরানের তৈরি বহু অস্ত্র এবং বিস্ফোরক মিলেছে সেখানে।

উদ্ধার হওয়া হামাসের অস্ত্র।

উদ্ধার হওয়া হামাসের অস্ত্র। ছবি: টুইটার থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৫:৫০
Share: Save:

মাটির প্রায় ৮০ মিটার গভীরে সঙ্কীর্ণ সুড়ঙ্গপথ। তার মধ্যে অপেক্ষাকৃত প্রশস্ত একটি অংশে সাজানো রয়েছে থরে থরে অস্ত্র। রাশিয়ায় তৈরি হ্যান্ড গ্রেনেড আরপিজি-৭। চিনা একে সিরিজের স্বয়ংক্রিয় রাইফেল, ইরানে নির্মিত স্বল্পপাল্লার রকেটের পাশাপাশি, সেই তালিকায় রয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরকও।

ইজরায়েলি সেনার তরফে বুধবার এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) উদ্ধার করা অস্ত্রের তালিকার পাশাপাশি, ছবি এবং ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, মঙ্গলবার গাজ়ায় সেনা অভিযানের সময়ই সন্ধান মিলেছে হামাসের গোপন অস্ত্রভান্ডারের। তালিকায় রয়েছে, প্রায় দেড় হাজার হ্যান্ড গ্রেনেড, ৭৬০টি আরপিজি, আত্মঘাতী হামলার জন্য বানানো ৪২৭টি বিস্ফোরক ভরা বেল্ট, ৩৭৫টি আগ্নেয়াস্ত্র, ১০৬টি রকেট।

ইজ়রায়েলি সেনার দাবি, গত ৭ অগস্ট হামাস বাহিনী হামলা চালানোর আগে ওই অস্ত্রভান্ডার থেকেই ‘সজ্জিত’ হয়েছিল। পশ্চিম এশিয়ার কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, ইউক্রেন সেনার সহায়তায় পাঠানো পশ্চিমী দুনিয়ার অস্ত্রও ‘ঘুরপথে’ জোগাড় করেছে হামাস। উদ্ধার হওয়া অস্ত্রের তালিকায় তারও ‘নমুনা’ মিলেছে। যদিও তেল আভিভ সেই খবরের সত্যতা স্বীকার করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE