Advertisement
১৬ মে ২০২৪
Israel Hamas Conflict

গাজ়ার বসতবাড়িতে বোমা ফেলল ইজ়রায়েল! শেষ ২৪ ঘণ্টায় ২৬৬ জনের মৃত্যু, উদ্ধার বহু শিশুর দেহ

ইজ়রায়েলের হামলায় শেষ ২৪ ঘণ্টায় গাজ়ায় শিশুমৃত্যুর সংখ্যা ১১৭, দাবি গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের। সোমবার সকালে গাজ়ার একটি বসতবাড়িতে ইজ়রায়েলের বোমা পড়েছে। মৃত্যু হয়েছে ৩০ জনের।

Israeli strike killed many people in Gaza in the last 24 hours

আকাশপথে গাজ়ায় ইজ়রায়েলের হামলা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১১:৩৯
Share: Save:

গাজ়ায় নতুন করে ইজ়রায়েলের হানা। একটি উদ্বাস্তু শিবিরের সামনে বসতবাড়ির উপর বোমা আছড়ে পড়েছে। অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। বাড়িটি ধূলিসাৎ হয়ে গিয়েছে। আশপাশের বেশ কয়েকটি বাড়িও ধ্বংস হয়েছে ইজ়রায়েলের নতুন হামলায়। গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইজ়রায়েলের আক্রমণে ২৬৬ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে রয়েছে বহু শিশু, ধ্বংসস্তূপ থেকে তাদের দেহ উদ্ধার করা হয়েছে।

ইজ়রায়েলের হামলায় শেষ ২৪ ঘণ্টায় গাজ়ায় শিশুমৃত্যুর সংখ্যা ১১৭, দাবি গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের। সোমবার সকালে প্যালেস্টাইন সংবাদমাধ্যম জানিয়েছে, গাজ়ার জাবালিয়া উদ্বাস্তু শিবিরের সামনে আল-সুহাদা এলাকায় একটি বসতবাড়ির উপর ইজ়রায়েলের বোমা এসে পড়ে। বাড়িটি ধুলোয় মিশে যায়। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩০।

গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের দাবি, গত ৭ অক্টোবর থেকে ইজ়রায়েলের লাগাতার হামলায় গাজ়ায় ৪ হাজার ৬০০ মানুষের মৃত্যু হয়েছে। অন্য দিকে, হামাসের হামলায় ইজ়রায়েলেও হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ইজ়রায়েল, হামাসের এই যুদ্ধে জড়িয়ে পড়েছে ইরান, লেবাননের মতো পশ্চিম এশিয়ার অন্য দেশগুলি। ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হেজ়বুল্লা ইজ়রায়েলে হামলা চালিয়েছে বলে দাবি। ইরানও পাল্টা প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে। ইজ়রায়েলের সেনার তরফে জানানো হয়েছে, তারা সোমবার সকালে লেবাননে হেজ়বুল্লার দু’টি ঘাঁটি ধ্বংস করেছে। সেখান থেকে তাদের উপর হামলা চালানোর পরিকল্পনা করা হয়েছিল বলে দাবি ইজ়রায়েলি সেনার।

যুদ্ধে আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়াকে পাশে পেয়েছে ইজ়রায়েল। ভারতও নেতানিয়াহুকে সমর্থন করেছে। তবে ইরানের হস্তক্ষেপে এই যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিম এশিয়ায় বৃহত্তর ভূ-রাজনৈতিক সঙ্কট ঘনিয়ে আসতে পারে বলে আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE