Advertisement
১৩ জুলাই ২০২৪
Amazon Layoff

আবার কর্মী ছাঁটাই, প্রাপ্য সুবিধা দিতে ৫২০০ কোটি টাকা খরচ হবে আমাজ়নের!

বিশ্ব জুড়ে ১৮ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে আমাজ়ন। ভারতে প্রায় ১ হাজার কর্মীকে ছাঁটাই করা হতে পারে। ইতিমধ্যেই শুরু হয়েছে ছাঁটাইয়ের প্রক্রিয়া।

photo of Amazon.

বিশ্ব জুড়ে ১৮ হাজারেরও বেশি কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আমাজ়ন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৫
Share: Save:

খরচ বাঁচাতে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আমাজ়ন। অথচ সেই কর্মী ছাঁটাই করতে গিয়েও মোটা অঙ্কের টাকা খরচ করতে হবে এই বহুজাতিক সংস্থাকে। বিশ্ব জুড়ে ১৮ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করতে গিয়ে সংস্থার পকেট থেকে খসবে ৫২০০ কোটি টাকা। এই তথ্য জানিয়েছে খোদ আমাজ়নই।

আমাজ়নে কর্মী ছাঁটাই নিয়ে গত কয়েক দিন ধরেই চর্চা চলছে। জানুয়ারি মাসে ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা জানিয়েছেন সংস্থার সিইও অ্যান্ডি জ্যাসি। বিশ্ব জুড়ে ইতিমধ্যেই শুরু হয়েছে ছাঁটাই প্রক্রিয়া। ভারতে প্রায় ১ হাজার কর্মীকে ছাঁটাই করা হতে পারে। যে সব কর্মীদের ছাঁটাই করা হচ্ছে, তাঁদের সাহায্যের জন্য এককালীন টাকা দেবেন আমাজ়ন কর্তৃপক্ষ। ছাঁটাইয়ের কথা ঘোষণার সময় এ কথা জানিয়েছিলেন সিইও।

যে সব কর্মীকে ছাঁটাই করা হচ্ছে, তাঁদের ৫ মাসের বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে আমাজ়ন। এ ছাড়াও স্বাস্থ্যক্ষেত্রে সুবিধা এবং আরও প্রয়োজনীয় কিছু সুবিধা দেওয়া হবে ছাঁটাই করা কর্মীদের। ছাঁটাই করা কর্মীদের এই সাহায্য করতে গিয়ে আমাজ়নের খরচ হবে ৬৪ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা ৫২০০ কোটি টাকা।

কর্মী ছাঁটাই ঘিরে চর্চার মধ্যেই কয়েক দিন আগে খবর ছড়ায় যে, সংস্থার আর্থিক অবস্থা সামাল দিতে নিজেদের কয়েকটি অফিস বিক্রির পরিকল্পনা করছে আমাজ়ন। ব্লুমবার্গের রিপোর্টে দাবি করা হয়েছে, ক্যালিফোর্নিয়ায় সংস্থার একটি খালি অফিস বিক্রি করা হবে। ১৬ মাস আগে ওই অফিসটি কেনা হয়েছিল। আমাজ়নের মুখপাত্র স্টিভ কেলি এক বিবৃতিতে বলেছেন, ‘‘আমরা সবসময় আমাদের নেটওয়ার্ক মূল্যায়ন করি, যা আমাদের ব্যবসার চাহিদা পূরণ করে। সেই কারণেই আমরা মেট্রো কর্পোরেট সেন্টার সাইট বিক্রির সিদ্ধান্ত নিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon international news Amazon Layoff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE