Advertisement
১৬ এপ্রিল ২০২৪
jayshankar

Jaishankar: ওয়াং, বিলাবলের সঙ্গে এক মঞ্চে জয়শঙ্কর

বৃহস্পতিবার থেকে উজ়বেকিস্তানে শুরু হচ্ছে দু’দিনের এসসিও-ভুক্ত রাষ্ট্রগুলির বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৪:৪৯
Share: Save:

ভারতের গলার কাঁটা হয়ে থাকা দুই প্রতিবেশী দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে মঞ্চ ভাগ করে নিতে চলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার থেকে উজ়বেকিস্তানে শুরু হচ্ছে দু’দিনের এসসিও-ভুক্ত রাষ্ট্রগুলির বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক। সেখানে চিন, রাশিয়া এবং পাকিস্তানের বিদেশমন্ত্রীও থাকবেন। এখনও পর্যন্ত স্থির রয়েছে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে পার্শ্ববৈঠক হবে জয়শঙ্করের। কিন্তু পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টোর সঙ্গে জয়শঙ্করের আলাদা করে কোনও বৈঠকের সম্ভাবনা নেই।

বিদেশমন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, আগামী সেপ্টেম্বরে এসসিও-ভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ নেতাদের বৈঠক। তার আগে নিজেদের মধ্যে সহযোগিতার কর্মসূচিগুলি ঝালিয়ে নেবেন বিদেশমন্ত্রীরা। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের চোখ থাকবে ভারত-চিন এবং ভারত-রাশিয়ার মধ্যে কী আলোচনা হয়, তার দিকে।

গালওয়ান সংঘর্ষের পর ভারত ও চিনের সম্পর্ক যে তলানিতে গিয়ে ঠেকেছিল, গত দু’বছরে তার কোনও উন্নতি ঘটেনি। দফায় দফায় ভারত ও চিনের সেনা পর্যায়ের বৈঠক করেও শান্তি ফেরেনি। এই আবহেই আগামী সেপ্টেম্বরে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলন বসবে। সেখানে মুখোমুখি হতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। এই পরিস্থিতিতে মোদী ও জিনপিং দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন কিনা, তা নিয়েও আলোচনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jayshankar SCO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE