Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Japan Earthquake

ভূমিকম্পের জের, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ ফুট উঁচুতে উঠে গিয়েছে জাপান! সমুদ্র সরে গিয়েছে ৮২০ ফুট দূরে

১ জানুয়ারি ভয়ানক ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। সেই কম্পনের দুশোরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছেন ২৬ হাজারের বেশি মানুষ।

জাপানে ভূমিকম্প। ছবি: রয়টার্স।

জাপানে ভূমিকম্প। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১১:৫৮
Share: Save:

৭.৫ মাত্রার ভূমিকম্প। আর তার জেরেই সমুদ্রপৃষ্ঠ থেকে অনেকটা উঁচুতে উঠে গিয়েছে জাপান। ভূবিজ্ঞানীরা জানাচ্ছেন, এই ভূমিকম্পের জেরে জাপানের কোনও জায়গা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ ফুট উঁচুতে উঠে গিয়েছে। শুধু তাই-ই নয়, এই কম্পনের জেরে সমুদ্রও জাপানের তট থেকে অনেকটা দূরে সরে গিয়েছে। সম্প্রতি জাপানেক মহাকাশ সংস্থা ‘জাক্সা’র অ্যালস ২-এর উপগ্রহচিত্রে সেই ছবি ধরা পড়েছে।

১ জানুয়ারি ভয়ানক ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। সেই কম্পনের দুশোরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছেন ২৬ হাজারের বেশি মানুষ। টোকিয়ো বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প গবেষণা কেন্দ্র জানিয়েছে, নোটো উপদ্বীপে যে ভূমিকম্প হয়েছে, পরীক্ষা করে দেখা গিয়েছে, এই কম্পনের জেরে কাইসো থেকে আকাসাকি পর্যন্ত ১০টি জায়গা সমুদ্রপৃষ্ঠ থেকে অনেকটা উঁচুতে উঠে গিয়েছে। তার জেরে সৈকত থেকে সমুদ্রও অনেকটা দূরে সরে গিয়েছে।

যে উপগ্রহচিত্রটি প্রকাশ্যে এসেছে তাতে দেখা গিয়েছে, কম্পনের জেরে জাপানের ভৌগোলিক পরিবর্তনও হয়েছে। কোনও কোনও সমুদ্র সৈকত একেবারে শুকিয়ে গিয়েছে। কোথাও আবার ৮২০ ফুট দূরে চলে গিয়েছে সমুদ্র। কম্পনের জেরে যে ভাবে জাপান উপরে উঠে গিয়েছে, সেই প্রক্রিয়াকে ‘কোসিসমিক কোস্টাল আপলিফ্ট’ বলে।

১ জানুয়ারির সেই কম্পনে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে সুজু এবং নোটো-সহ জাপানের উত্তর-পশ্চিম প্রান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

japan Earthquake Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE