Advertisement
০২ মে ২০২৪
Indigo Flight

পাইলটকে চড় মারার অভিযোগে গ্রেফতার ইন্ডিগোর যাত্রী, তার পর কী হল?

বিমান সংস্থার তরফে যাত্রীর বিরুদ্ধে নেওয়া হয়েছে কড়া ব্যবস্থা। পাইলটের সঙ্গে হিংসামূলক আচরণের জন্য গ্রেফতার করা হয় ওই যাত্রীকে।

দিল্লি থেকে গোয়াগামী বিমানে পাইলটের সঙ্গে যাত্রীর অশান্তি।

দিল্লি থেকে গোয়াগামী বিমানে পাইলটের সঙ্গে যাত্রীর অশান্তি। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১১:০১
Share: Save:

নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে গন্তব্যে পৌঁছবে বলে ঘোষণা করছিলেন পাইলট। ঘণ্টার পর ঘণ্টা বিমানের মধ্যে বসে থাকার পর ধৈর্য হারিয়ে ফেলেছিলেন এক যাত্রী। অধৈর্য এবং ক্ষুব্ধ হয়ে পাইলটের দিকে তেড়ে গিয়েছিলেন তিনি। বিমানের মধ্যে পাইলটকে ঘুষি মারার অভিযোগও ওঠে তাঁর বিরুদ্ধে। সোমবার সমাজমাধ্যমে এই ঘটনার ভিডিয়োই ঘোরাফেরা করছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।)। কারও মতে দোষের ভাগীদার দু’জনেই, কেউ কেউ আবার যাত্রীকেই তাঁর দুর্ব্যবহারের জন্য দোষী বলে মনে করছেন। তবে বিমান সংস্থার তরফে যাত্রীর বিরুদ্ধে নেওয়া হয়েছে কড়া ব্যবস্থা। পাইলটের সঙ্গে হিংসামূলক আচরণের জন্য গ্রেফতার করা হয় ওই যাত্রীকে। পরে অবশ্য তাঁকে জামিনে ছে়ড়ে দেওয়া হয়। অভিযুক্ত ওই যাত্রীর নাম সাহিল কাটারিয়া। বিমান পাইলটের নাম অনুপ কুমার।

রবিবার দিল্লি থেকে গোয়ার উদ্দেশে উড়ে যাওয়ার কথা ছিল ইন্ডিগো ৬ই২১৭৫ বিমানটির। বিমানে ওঠার পর জানানো হয়েছিল যে নির্দিষ্ট সময়ের চেয়ে এক ঘণ্টা পর বিমানটি গোয়ার উদ্দেশে রওনা হবে। কিন্তু কুয়াশার কারণে বিমানটি নির্দিষ্ট সময়ের চেয়ে প্রায় ১৩ ঘণ্টা দেরিতে ছাড়ে। তার মধ্যেই অশান্তি শুরু হয় বিমানের মধ্যে।

বিমানটি নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে গন্তব্যে পৌঁছবে বলে ঘোষণা করছিলেন অনুপ। সেই সময় মেজাজ হারিয়ে তাঁর দিকে তেড়ে যান সাহিল। সূত্রের খবর, ইন্ডিগো কর্তৃপক্ষ এই ঘটনা খতিয়ে দেখার জন্য একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেছিলেন। বিমান সংস্থার তরফে যাত্রীকে কী শাস্তি দেওয়া হবে, তা-ও নির্ধারণ করে ওই কমিটি। পাইলটের সঙ্গে হিংসামূলক আচরণের জন্য ওই যাত্রীকে ‘নো-ফ্লাই’ তালিকায় ফেলার সম্ভাবনাও তৈরি হয়। সে ক্ষেত্রে ইন্ডিগোর বিমানে আর যাতায়াত করতে পারবেন না সাহিল। দিল্লি-গোয়া ইন্ডিগো ৬ই২১৭৫ বিমানের শেষের দিকে আসনে বসেছিলেন তিনি।

সংবাদ সংস্থা সূত্রে খবর, গোয়ায় মধুচন্দ্রিমায় যাচ্ছিলেন সাহিল। দক্ষিণ দিল্লির অমর কলোনিতে একটি খেলনার দোকান রয়েছে ২৮ বছর বয়সি সাহিলের। সাহিলের হিংসামূলক আচরণের পর তাঁর স্ত্রীকেও বিমান থেকে নামিয়ে দেওয়া হয়। বিমান ছাড়তে বেশ কয়েক ঘণ্টা দেরি হয়। অভিযোগ, কেন দেরি হচ্ছে, তা যাত্রীদের জানানো হয়নি। অনেক ক্ষণ অপেক্ষা করার পর যাত্রীদের সামনে বিমান দেরি হওয়ার কারণ জানাতে গিয়েছিলেন পাইলট। তখনই পিছনের আসন থেকে উঠে গিয়ে পাইলটকে সটান ঘুষি মারেন সাহিল।

ঘটনার পর সাহিলকে বিমানবন্দরে নামিয়ে নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে এফআইআরও দায়ের করেছিলেন আক্রান্ত পাইলট। পাইলটের অভিযোগের ভিত্তিতে পুলিশ গ্রেফতার করে সাহিলকে। পরে আবার জামিনে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

হাড়কাঁপানো ঠান্ডার মধ্যে ঘন কুয়াশার চাদরে মোড়া রয়েছে রাজধানী দিল্লি। গত দু’দিন ধরে কুয়াশার পরিমাণ এতটাই বৃদ্ধি পেয়েছে যে বিমান এবং রেল চলাচল ব্যাহত হচ্ছে। এর ফলে বিপদে পড়ছেন যাত্রীরা। সোমবার মোট ৭৯টি বিমান বাতিল হয়েছে এবং ১১০টি বিমান দেরিতে উড়েছে বলে ফ্লাইটরাডার২৪ ওয়েবসাইট সূত্রে খবর। কুয়াশা সামান্য কমলে পরিস্থিতি অনুকূল হলে নির্দিষ্ট সময়ের চেয়ে অনেকটাই দেরি করে বিমান ছেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indigo Flight Delhi Flight Goa IndiGo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE