Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Oppenheimer

ওপেনহাইমারকে নাগরিকত্বদিতে চেয়েছিলেন নেহরু

আমেরিকান পদার্থবিজ্ঞানী রবার্ট জে ওপেনহাইমারকে নিয়ে তৈরি ক্রিস্টোফার নোলানের নতুন সিনেমা ‘ওপেনহাইমার’ সাড়া ফেলেছে সিনেপ্রেমীদের মধ্যে।

An image of Jawaharlal Nehru

প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৭:১৪
Share: Save:

পরমাণু বোমার জনক বলা হয় তাঁকে। সেই আমেরিকান পদার্থবিজ্ঞানী রবার্ট জে ওপেনহাইমারকে নিয়ে তৈরি ক্রিস্টোফার নোলানের নতুন সিনেমা ‘ওপেনহাইমার’ সাড়া ফেলেছে সিনেপ্রেমীদের মধ্যে। এরই মধ্যে সামনে এসেছে সম্প্রতি প্রকাশিত ‘হোমি জে ভাবা: আ লাইফ’ বইয়ের একটি অংশ। সেখানে দাবি করা হয়েছে, একটি গোপন চিঠিতে ওপেনহাইমারকে ভারতের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব জানিয়েছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু।

ভারতে পরমাণু গবেষণার পথিকৃৎ হোমি জাহাঙ্গির ভাবার জীবন অবলম্বনে লেখা ৭২৩ পাতার ওই বইটি চলতি বছরের এপ্রিলে প্রকাশিত হয়। বইয়ে ওপেনহাইমারের সঙ্গে ভাবার বন্ধুত্বের বিষয়টি তুলে ধরা হয়েছে। ভাবার মাধ্যমে ওপেনহাইমারকে ভারতের নাগরিকত্বের প্রস্তাব দিয়েছিলেন নেহরু। বইয়ের লেখক জানিয়েছেন, ওপেনহাইমার এবং তাঁর স্ত্রী ক্যাথরিন কমিউনিস্ট মতাদর্শের প্রতি আকৃষ্ট বলে সন্দেহ ছিল আমেরিকার। সেই কারণে ১৯৫৪ সালে তাঁর বিরুদ্ধে তদন্ত চালিয়ে তাঁর নিরাপত্তা তুলে নেওয়া হয় এবং সরকারি কোনও সিদ্ধান্তের সঙ্গে তাঁকে এর পরে আর যুক্ত রাখা হয়নি। তখনই ওপেনহাইমারকে ভারতের নাগরিকত্বের প্রস্তাব দেন নেহরু। যদিও ওপেনহাইমার সেই প্রস্তাব গ্রহণ করেননি। কারণ তিনি মনে করেছিলেন, তাঁর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা থেকে মুক্ত না হওয়া পর্যন্ত আমেরিকা ছেড়ে অন্য দেশে যাওয়া সঙ্গত হবে না।‌

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oppenheimer Pt. Jawaharlal Nehru atom bomb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE