Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Joe Biden

আমেরিকায় ফের ট্রাম্প বনাম বাইডেন? ২০২৪-এ ভোটে লড়ার কথা ঘোষণা প্রবীণতম প্রেসিডেন্টের

বাইডেন নিজের টুইটার পেজে তিন মিনিটের একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে তিনি বলছেন, ‘‘আমি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করব বলে ঠিক করেছি।’’

File image of US President Joe Biden

২০২৪-এর ভোটে আবার প্রার্থী হচ্ছেন জো বাইডেন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৭:২৫
Share: Save:

২০২৪ সালে কি আবার এক বার জো বাইডেন বনাম ডোনাল্ড ট্রাম্প লড়াইয়ের সাক্ষী হতে চলেছে আমেরিকা? আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ফের লড়াইয়ে নামার কথা ঘোষণা করেছেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন। লড়াইয়ে রয়েছেন ট্রাম্পও। এই প্রেক্ষিতেই নতুন প্রশ্ন মাথাচাড়া দিয়েছে, তা হলে কি আবার বাইডেন বনাম ট্রাম্প লড়াই দেখতে চলেছে দুনিয়ার সবচেয়ে শক্তিশালী অর্থনীতি?

আবার প্রেসিডেন্ট ভোটে নামছেন বাইডেন। টুইট করে এ কথা জানিয়ে দিয়েছেন তিনি। আমেরিকার প্রেসিডেন্টদের পুনরায় নির্বাচনে নামার মধ্যে নতুনত্ব কিছু নেই। কিন্তু বাইডেনের ক্ষেত্রে তা অভিনবই বটে। ৮০ বছর বয়সি বাইডেন আমেরিকা যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট। এই বয়স নিয়ে যত গোলমাল। ২০২৪-এর প্রেসিডেন্ট ভোটে বয়সের প্রতিবন্ধকতাকে তুড়ি মেরে উড়িয়ে অশীতিপর বাইডেন জানিয়ে দিলেন, তিনি লড়াইয়ে আছেন বহাল তবিয়তেই।

বাইডেন নিজের টুইটার পেজে ৩ মিনিটের একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তাতে তিনি বলছেন, ‘‘প্রতিটি প্রজন্মের সামনেই একটা সময় আসে যখন তাদের গণতন্ত্রের জন্য দৃঢ় অবস্থান নিতে হয়। উঠে দাঁড়াতে হয় মৌলিক স্বাধীনতাগুলি নিশ্চিত করতে। আমি বিশ্বাস করি, এগুলি আমাদেরই। ঠিক এই কারণেই আমি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করব বলে ঠিক করেছি।’’

তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, বাইডেনের টুইট করা ভিডিয়োটি শুরু হচ্ছে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের ভাঙচুর এবং লুটতরাজের ছবি দিয়ে। পর্যবেক্ষকদের মতে, ট্রাম্প যে আগ্রাসী কায়দায় আগামী প্রেসিডেন্ট ভোটে লড়াই করার লক্ষে এগোচ্ছেন, তাতে বাইডেনের এই ভিডিয়োয় তাঁর সমর্থকদের হিংসার ঘটনা তুলে ধরার তাৎপর্য রয়েছে।

ইতিমধ্যেই ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসাবে প্রচার শুরু করে দিয়েছেন রবার্ট এফ কেনেডি (জুনিয়র) এবং মারিয়ানা উইলিয়ামস। প্রসঙ্গত, করোনাকালে আমেরিকায় টিকা বিরোধী আন্দোলনের একেবারে সামনের সারিতে ছিলেন এই রবার্ট এফ কেনেডি। মারিয়ানা লেখালেখি করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Donald Trump US US President Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE